কাশ্মীরকে সন্ত্রাসের নরকে পর্যবসিত করা হয়েছিল : মুখতার আব্বাস নকভি

মুখতার আব্বাস নকভি (Photo: IANS/PIB)

৩৭০ ধারার ছত্রছায়ায় কাশ্মীরকে সন্ত্রাসের নরকে পরিণত হয়েছিল বলে মন্তব্য করেন মুখতার আব্বাস নকভি । তিনি বলেন, সন্ত্রাসবাদী ও বিচ্ছিন্নতাবাদীরা ৩৭০ ধারাকে ঢাল বানিয়ে উপত্যকার মাটিকে সন্ত্রাসের ঘাটিতে পরিণত করেছিল।

মােদি প্রশাসনের প্রশংসা করে সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী বলেন, জম্মু ও কাশ্মীরের ওপর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করে নেওয়ার ফলে উপত্যকায় সামগ্রিক উন্নয়নের পথ খুলে গেছে। শুধু তাই নয়, সন্ত্রাসবাদের মুল উৎপাটিত করা গেছে। বালাকোট হামলার প্রসঙ্গ টেনে তিনি বলেন, জাতীয় নিরাপত্তাকে এক নতুন মাত্রায় পৌঁছে দিয়ে মােদি প্রশাসন শত্রু পক্ষের ঘরে ঢুকে তাদের হত্যা করছে।

মহারাষ্টে বিধানসভা নির্বাচনে বিজেপি শিবসেনা জোট সংখ্যাগরিষ্ঠতা পাবে বলে তিনি আস্থা প্রকাশ করেন। পাশাপাশি কংগ্রেস এসিপি প্রশাসনের অপশাসন ও দুর্নীতি দমন করার জন্য ফড়নবিশ প্রশাসনের প্রশংসা করেন।


আন্ধেরি পুর্ব বিধানসভা আসনে শিবসেনা প্রার্থী রমেশ লাটকের সমর্থনে প্রচারে গিয়ে বুদ্ধিজীবী, চিকিৎসক, ব্যবসায়ীদের সঙ্গে কথােপকথনের সময় তিনি বলেন, ‘জঙ্গি ও বিচ্ছিন্নতাবাদীরা ভূ-স্বর্গকে সন্ত্রাসের নরকে পরিণত করেছিল। কয়েকজন ‘সত্যের পুজারী’ সাত দশক ধরে ৩৭০ ধারাকে ‘সাংবিধানিক বাধ্যবাধক’ বানিয়ে রেখেছিল। ওটা সাময়িক চুক্তি ছিল’।

‘নির্লজ্জের মতাে ওই সত্যের পুজারীরা জন্ম ও কাশ্মীরের জনগণের ভাবাবেগের সঙ্গে খেলা করার পাশাপাশি তাদেরকে জোর করে দারিদ্র্য, অশিক্ষা ও বেকারত্বের অন্ধকারে ঠেলে দিয়েছে। মােদি প্রশাসনের মতে, জাতীয় নিরাপত্তা হল রাষ্ট্রনীতি ও মানুষের প্রয়ােজনে উন্নয়ন হল রাষ্ট্রধর্ম’।