জিও-হোয়াটসঅ্যাপ গাঁটছড়া বাঁধছে, ভিডিও বৈঠকে মুকেশ আম্বানি-জুকেরবার্গ

আম্বানি-জুকেরবার্গ (Photo: IANS)

ফের চমক, জুকেরবার্গের হােয়াটসঅ্যাপের সঙ্গে গাঁটছড়া বাঁধতে চলেছে মুকেশ আম্বানির জিও- ভিডিও কনফারেন্সের মাধ্যমে হােয়াটসঅ্যাপ জিও’র আসন্ন ভবিষ্যত নিয়ে মুকেশ আম্বানির সঙ্গে জুকেরবার্গের বৈঠক হয়। জিও প্ল্যাটফর্মের সঙ্গে হােয়াটসঅ্যাপ নতুন করে পথ চলা শুরু করতে চলেছে, তা নিয়ে ভারতের ডিজিট্যাল দুনিয়ায় বেশ কয়েকমাস ধরে জল্পনা চলছিল।

পাশাপাশি হােয়াটসঅ্যাপ ও জিও একসঙ্গে পথ চলা শুরু করলে তা যে ভারতে লক্ষণীয় প্রভাব ফেলবে তা অনেকেই ধরে নিয়েছিলেন। আজ হােয়াটসঅ্যাপ ও জিও’র ভবিষ্যত নিয়েই আলােচনা করলেন ফেসবুক কর্ণধার জুকেরবার্গ ও রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি।

মঙ্গলবার ইন্টারনেটে ‘ফুয়েল ফর ইন্ডিয়া ২০২০’ ভার্চুয়াল ইভেন্টে মুকেশ আম্বানি বলেন , ‘ভারতে আপনি আরও বেশি প্রকল্পের সঙ্গে যুক্ত থাকবেন- আমরা এমনটা আশা করছি। পাশাপাশি, বাকি দেশগুলাে ভারতের ডিজিট্যাল সেক্টরে সম্প্রসারণের নীতি থেকে নতুন কিছু শিখতে পারবে।’ ফেসবুক কর্তৃপক্ষের তরফে চলতি বছর এপ্রিল মাসে ভারতের জিও প্ল্যাটফমে ৪৫ হাজার কোটি টাকা বিনিয়ােগ করার ঘােষণা করেছিল।


উল্লেখ্য, এই প্রথমবার ভারতের কোনও সংস্থায় বিশাল পরিমাণ টাকা বিনিয়ােগ করল জুকেরবার্গের সংস্থা। ফেসবুক কর্তা জানিয়েছেন, ‘আমাদের ঘােষণা মতাে কয়েক মাস আগে বিশাল পরিমান টাকা জিও প্ল্যাটফর্মে বিনিয়ােগ করা হয়েছে’। জুকেরবার্গ বলেন, ‘জিও’র সঙ্গে হাত মিলিয়ে ভারতে বিনিয়ােগ করেছি। রিল্যায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানিকে ধন্যবাদ। বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রকল্পে আমরা কাজ করতে চলেছি, যাতে ভারতীয়দের সামনে আরও ব্যবসা-বাণিজ্যের সুযােগ তৈরি হয়।

ভারতে প্রতিটি নাগরিক কোনও না কোনও ভাবে ফেসবুক ও হােয়াটসঅ্যাপের সঙ্গে জড়িত। ভারতীয়দের মধ্যে অনেক প্রতিভাবান উদ্যোগপতি রয়েছে। ডিজিটাল দুনিয়ায় ভারত আজ যে জায়গায় পৌঁছেছে-তার নেপথ্যে জিও’র গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। জিও’র মাধ্যমে বহু ভারতবাসীর ব্যবসায়িক সুযােগ তৈরি হয়েছে, আর এই ব্যবসাগুলােই দেশের অর্থনীতিকে মজবুত করতে সাহায্য করছে। তিনি আরও বলেন, জিও পরিবারের সঙ্গে হাত মিলিয়ে ভবিষ্যত পথচলা শুরু করতে পেরে আমি গর্বিত বিবেচনা করে জিওর সঙ্গে হাত মেলানাের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।