জেইই ও নিট পরীক্ষা নির্ধারিত দিনেই: সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট (File Photo: IANS)

কোভিড ১৯ সংক্রমণে দেশের মানুষের জনজীবনে সাংঘাতিকভাবে প্রভাব পড়েছে, কিন্তু তা বলে জীবন কখনোই থেমে যেতে পারে না- সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিং ও ডাক্তারি প্রবেশিকা পরীক্ষার দিন পিছনোর আবেদন খারিজ করে দিয়ে শীর্ষ আদালতের বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বাধীন বেঞ্চের তরফে এমনটা জানানো হয়েছে।

বিচারপতি বলেন, করোনার প্রভাব অস্বীকার করার কোনও জায়গা নেই, কিন্তু তা বলে জীবন কখনো থেমে যায় না। নির্ধারিত দিনেই আইআইটি প্রবেশিকা জেইই-অ্যাডভান্সড ও ডাক্তারির সর্বভারতীয় পরীক্ষা এনইইটি পরীক্ষা নেওয়া হবে।

করোনা ভাইরাসের প্রকোপ বেড়ে চলায় পরীক্ষার্থীদের মনে আশঙ্কা দানা বাঁধছে পরীক্ষা দিতে গিয়ে যদি কোনও ভাবে সংক্রমণের শিকার হয়। তাই এই মর্মে পরীক্ষার দিন পিছনোর জন্য ১১ জন পরীক্ষার্থীর হয়ে শীর্ষ আদালতে আবেদন করেন আইনজীবী আলাখ অলোক শ্রীবাস্তব। তার আবেদনটি খারিজ করে দেয় অরুণ মিশ্রের নেতৃত্বাধীন বেঞ্চ।


আবেদনটি খারিজ করে দিয়ে বিচারপতি অরুণ মিশ্র বলেন, “জীবন কখনো থেমে থাকে না। সতর্কতা মেনে আমাদের এগিয়ে যেতে হবে। পরীক্ষার্থীরা কি একটা বছর নষ্ট করতে চান? শিক্ষা ব্যবস্থা চালু রাখতে হবে। কোভিড হয়তো আর এক বছর থাকবে। তা বলে কি আপনারাও একটা বছর অপেক্ষা করে থাকবেন? এতে দেশের ও পরীক্ষার্থীদের কেরিয়ারে কতটা ক্ষতি হবে বুঝতে পারছেন?”

আইজীবী আলাখ অলোক শ্রীবাস্তবও তার আবেদনের পক্ষে যুক্তি দেখিয়ে বলেন, করোনা টিকা বাজারে আসা পর্যন্ত পরীক্ষা স্থগিত রাখার কথা উল্লেখ করা হয়েছে। কেননা খুব দ্রুত বাজারে করোনা টিকা এসে যাবে। পরিস্থিতি ঠিক হওয়া পর্যন্ত অপেক্ষা করতে চান। কিন্তু তার যুক্তি নস্যাৎ করে দেওয়া হয়।

আদালতের তরফে কলা হয়, আপনারা আদালতের কাজকর্ম শুরু করার পক্ষে কথা বলেন, আবার সর্বভারতীয় স্তরের প্রবেশিকা পরীক্ষার দিন পিছনোরও দাবি জানাচ্ছেন। আপনাদের দাবি মেনে নিলে পরীক্ষার্থীদের ক্ষতি হবে, দেশের ক্ষতি হবে। প্রত্যেক বছরের মতো এপ্রিলে জেইই ও নিট পরীক্ষা হওয়ার কথা থাকলেও কোভিড প্রকোপের কারণে পরীক্ষা জুলাইয়ে নিয়ে আসা হয়।

কিন্তু পরবর্তীতে লকডাউন শিথিল হওয়ার পর সংক্রমণ বাড়তে থাকায় পড়ুয়া ও অভিভাবকদের দাবি মেনে পরীক্ষা সেপ্টেম্বরে পিছিয়ে নিয়ে আসা হয়। কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ী, সেপ্টেম্বরের ১ থেকে ৬ তারিখের মধ্যে জেইই মেইন পরীক্ষা নেওয়া হবে। ২৭ সেপ্টেম্বর আইআইটিতে ভর্তির জন্য জেইই অ্যাডভান্সড পরীক্ষা নেওয়া হবে। ১৩ সেপ্টেম্বর নিট পরীক্ষা নেওয়া হবে।