বিহার থেকে অস্ত্র এনে দিল্লিতে নাশকতার ছক জইশের

প্রতিনিধিত্বমূলক চিত্র (Photo: IANS)

পাকিস্তান মদতপুষ্ট জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ (জেইএম) ফের সক্রিয়। পুলিশের রিপাের্ট জানাচ্ছে, রাজধানী দিল্লিতে হামলা চালানাের পরিকল্পনা করছে জইশ। সংবাদ সংস্থা পিটিআইকে এমনই জানিয়েছেন জম্মু-কাশ্মীর পুলিশ প্রধান দিলবাগ সিং। 

তিনি জানিয়েছেন, উপত্যকায় অনুপ্রবেশ ঘটিয়ে সেখান থেকে দিল্লিতে হামলা চালানাের ছক কষা হচ্ছে। এজন্য অস্ত্র আমদানি করা হচ্ছে বিহার থেকে। প্রজাতন্ত্র দিবসেও হামলা চালানাের পরিকল্পনার কথা গােয়েন্দা দফতরের কানে এসেছিল। সেই ছকেও নাম উঠে এসেছিল পাকিস্তানের। 

তবে এবার ব্যবহার করা হতে পারে পড়ুয়াদের, এমনও জানা গিয়েছে। জম্মু-কাশ্মীর পুলিশের ডিজিপি জানিয়েছেন, কাশ্মীর থেকে পড়য়াদের মগজধােলাই করে নাশকতার কাজে ব্যবহার করা হবে। 


ইতিমধ্যেই বিহার থেকে অস্ত্র আমদানি শুরু হয়েছে উপত্যকায় বলে সুত্রের খবর। হেদায়াতুল্লা মালিক, জাহুর আহমেদ রাদারের মতাে জঙ্গি নেতারা ধরা পড়ার পর থেকেই জইশের সক্রিয়তা বেড়েছে। পুলিশ জানাচ্ছে, উপত্যকায় অস্ত্রের আদান-প্রদান চোরাপথে চলছে। 

রবিবারও জম্মু বাসস্ট্যান্ড থেকে উদ্ধার হল ৭ কেজি বিস্ফোরক। কে বা কারা এই বিস্ফোরক নিয়ে যাচ্ছিল, তা জানা যায়নি। অন্যদিকে কোথায় বিস্ফোরক নিয়ে যাওয়া হচ্ছিল, তা জানতে তদন্তে নেমেছে পুলিশ। 

অন্যদিকে বােমাতঙ্কের জেরে চাঞ্চল্য ছড়ায় নয়ডায়। রবিবার সকালে বােমাতঙ্ক ঘিরে ব্যাপক আলােড়ন পড়ে যায়। বােমার খবর পেয়ে বম্ব ডিসপােজাল স্কোয়াড ও কুকুর স্কোয়াড সহ ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ বাহিনী। অত্যন্ত সন্তর্পণে লাল টেপ জড়ানাে বােমা পরীক্ষা করে বম্ব ডিসপােজাল স্কোয়াড টিম।

দেখা যায়, একটি আতশ বাজিকে কেউ বা কারা বােমার আকারে লাল টেপ দিয়ে সাজিয়ে রেখেছে। নকল বোমা পেয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলে পুলিশ। তবে এক মাসে এমন ঘটনা তিন নম্বর বার ঘটল। ফলে কে বা কারা এমন কাজ করছে, তা নিয়ে যথেষ্ট ধন্দে রয়েছে পুলিশ।