ফেব্রুয়ারিতে শেষ হবে অতিমারি করােনা

কলকাতা বিমানবন্দরে থার্মোগ্রাফিক ক্যামেরা দিয়ে যাত্রীদের স্ক্যান করা হচ্ছে। (Photo: AFP)

কেন্দ্রীয় সরকার নিযুক্ত কমিটি জানিয়ে দিল, করােনা ভাইরাসের সর্বোচ্চ শিখর পেরিয়ে এসেছে ভারত। এই ঘােষণার পরেই করােনা- যুদ্ধে জয়ের স্বপ্ন দেখা শুরু হয়েছে। একই সঙ্গে করােনা সংক্রান্ত সাবধানতা বজায় রেখেই এখনও চলতে হবে, পরামর্শ দিয়েছে ওই কমিটি।

দেশের কয়েকটি আইআইটি এবং ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)- এর সদস্যদের নিয়ে গঠিত এই কমিটি নিয়ােগ করেছিল সরকার। ওই কমিটির মতে, আগামী বছরের ফেব্রুয়ারিতেই দেশে করােনার সংক্রমণ থামবে।

বর্তমানে দেশে মােট করােনা ভাইরাসের আক্রান্তের সংখ্যা প্রায় ৭৫ লক্ষ কমিটির মতে, ফেব্রুয়ারি পর্যন্ত দেশে মােট সংক্রমিতের সংখ্যা হতে পারে ১ কোটি ৫ লক্ষের মতাে। কমিটির এক সদস্য জানিয়েছেন, “সমস্ত বিধিনিষেধ মেনে চললে আগামী বছরের ফেব্রুয়ারির শেষে অতিমারিকে নিয়ন্ত্রণে আনা যাবে। তখন সক্রিয় করােনা আক্রান্তের সংখ্যা থাকবে খুব সামান্য।”


তবে একই সঙ্গে কমিটির সাবধানবাণী, বড় জমায়েত সংক্রমণ এক লাফে অনেকটা বাড়িয়ে দিতে পারে। প্রসঙ্গত, চার দফায় টানা ৬৮ দিন লকডাউন হয়েছে দেশে। তাকে পরিকল্পনাহীন’ বলে আক্রমণ করেছে বিরােধীরা। কমিটি অবশ্য লকডাউনে লাভ হয়েছে বলেই মনে করছে। বর্তমানে দেশে মােট মৃতের সংখ্যা ১ লক্ষ ১৪ হাজার ৩১। কমিটির মতে, লকডাউন না হলে দেশে মৃতের সংখ্যা ২৫ লক্ষ ছাড়িয়ে যেতে পারত।