ক্যান্সারে আক্রান্ত ইসরো প্রধান!

দিল্লি, ৪ মার্চ: একেই বলে নিজের জীবনকে তুচ্ছ করে দেশকে সেবা করা। মানব সভ্যতাকে উন্নত জগতের পথ দেখানো। আর সেটাই করে দেখালেন ইসরো প্রধান। আদিত্য এল-১ উৎক্ষেপণের সময় গোপন রেখেছিলেন নিজে দুরারোগ্য রোগে আক্রান্ত হওয়ার খবর। এতদিন ধরে এই মিশনের পরিচালনায় নিজেকে নিয়োজিত রাখলেও কাউকে ঘুণাক্ষরেও বুঝতে দেননি, তিনি ক্যান্সারে আক্রান্ত। অবশেষে ধরা পড়ে গেলেন। প্রকাশ্যে আনলেন সত্যটা। ইসরো প্রধান এস সোমনাথ আজ সোমবার জানালেন তিনি মারণ রোগ ক্যান্সারে আক্রান্ত।

প্রসঙ্গত ইসরো প্রধান এস সোমনাথের নেতৃত্বে একের পর এক অভিযান সফলভাবে সম্পন্ন করেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। ইসরোর সৌরযান আদিত্য-এল১ এর প্রস্তুতি যখন শেষ পর্যায়ে, ঠিক সেই সময় তাঁর ক্যান্সারে আক্রান্ত হওয়ার খবর জানা গিয়েছিল। ২ সেপ্টেম্বর, ২০২৩, যেদিন সৌরযান আদিত্য এল-১ ‘হ্যালো অরবিট’-এর উদ্দেশ্যে মহাকাশে পাড়ি দেবে, সেদিনই তাঁর স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট হাতে আসে। জানতে পারেন, তিনি মরণ রোগ ক্যান্সারে আক্রান্ত। সেই মানসিক চাপ উপেক্ষা করে সামনে থেকে সৌর অভিযানের নেতৃত্ব দিয়েছিলেন ইসরো প্রধান।

তারপর থেকে টানা চার মাস আদিত্যের গতিবিধি পর্যবেক্ষণ এবং নিয়ন্ত্রণের কাজে নিজেকে ব্যস্ত রাখলেও তিনি ক্যান্সারে আক্রান্ত হওয়ার খবর গোপন রেখেছিলেন। অবশেষে সোমনাথ নিজেই আজ, সোমবার তাঁর ক্যান্সারে আক্রান্ত হওয়ার খবর জানিয়েছেন। রুটিন স্বাস্থ্যপরীক্ষার সময় তাঁর পাকস্থলীতে ওই ‘মারণরোগের বাসা’ চিহ্নিত হয়েছিল বলে জানা গিয়েছে।


সম্প্রতি একটি সাক্ষাৎকারে তিনি বলেন, সৌরযানের কাজ চলাকালীনই কিছু শারীরিক সমস্যা দেখা দেয় তাঁর। যদিও তিনি সেই সময় নিশ্চিতভাবে জানতেন না তাঁর কী হয়েছে। যেদিন সৌরযান উৎক্ষেপণ হয়। সেদিনই রিপোর্টে ক্যান্সারের বিষয়টি সামনে আসে। এরপর কেমোথেরাপি ও অস্ত্রোপচারও হয় তাঁর। বর্তমানে তিনি ক্যান্সার মুক্ত বলেই জানিয়েছেন ইসরোর এই বিজ্ঞানী। তবে নিয়মিত পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাবেন বলে জানিয়েছেন। এজন্য ব্যাহত হবে না কাজ। তিনি পুরোদমে ইসরোর কাজ চালিয়ে যাবেন বলে জানিয়েছেন।