বছরের শুরুতেই ইসরোর ঘোষণায় চন্দ্রযান-৩

ইসরাের চেয়ারম্যান কে শিবন। (File Photo: IANS)

প্রথমদিনেই ভারতের চন্দ্র অভিযানের তৃতীয় দফার কথা ঘােষণা করল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরাে। ২০২১-এ চন্দ্রযান-৩ লঞ্চ করা হবে বলে জানিয়েছে ইসরাের চেয়ারম্যান কে শিবন। সরকার চন্দ্রযান-৩ মিশনের অনুমােদন দিয়েছে বলে জানিয়েছেন তিনি।

বুধবার সাংবাদিক বৈঠক করে কে শিবন বলেন, চন্দ্রযান-২’এর কাজের ওপর ভিত্তি করেই চন্দ্রযান-৩ মিশন লঞ্চ করা হবে। এই প্রকল্পের কাজ এখনও পর্যন্ত ভালােভাবে এগােচ্ছে। চন্দ্রযান-৩’এর কারণে ভারতের অন্য কৃত্রিম উপগ্রহ লঞ্চ মিশন প্রভাবিত হবে না বলেও জানিয়েছেন তিনি। এই বছর ইসরাে আরও ২৫ টি স্পেস মিশনের ওপর কাজ করবে বলেও জানিয়েছে শিবন। কে শিবন আরও বলেন, যে চাঁদের যে অংশে বিক্রম ল্যান্ডার নামার চেষ্টা করেছিল, সেখানেই ল্যান্ড করানাে হবে চন্দ্রযান-৩’কেও। এই মিশনের জন্য ২৫০ কোটি টাকার বাজেট ধরা হয়েছে বলে জানিয়েছেন তিনি। চন্দ্রযান-৩’এর পাশাপাশি গগণায়ন মিশনেরও কাজ চলছে বলে শিবন জানিয়েছেন।

ফের মহাকাশে পাড়ি দিতে চলেছে ভারত- মিশন গগণায়নের জন্য চলতি মাসের তৃতীয় সপ্তাহ’য় মহাকাশচারীদের প্রশিক্ষণ দেওয়া থেকে রাশিয়ায় মহাকাশচারীদের প্রশিক্ষণ দেওয়া শুরু হবে- ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রের তরফে জানানাে হয়।


ইসরাে প্রধান জানিয়েছেন, চারজন মহাকাশচারীকে মিশন গগণায়নে পাঠানাে হবে- কাদেরকে পাঠানাে হবে তা ঠিক করা হয়ে গেছে। তাদের প্রশিক্ষণও শুরু হবে। তিনি বলেন, চন্দ্রায়ন-৩ ও গগণায়নের কাজ একই সঙ্গে চলছে।

চেন্নাইয়ের তথ্যপ্রযুক্তি কমীকে চন্দ্রায়ন-২ ল্যান্ডার বিক্রমের ধ্বংসাবশেষ চন্দ্রপৃষ্ঠে কোন জায়গায় পড়ে রয়েছে, তা খোঁজ দেওয়ার জন্য শুভেচ্ছা জানান ইসরাে প্রধান। তিনি বলেন, ‘আমরা জানি ল্যান্ডার বিক্রম কোথায় ভেঙে পড়েছিল, কোথায় রয়েছে।

ল্যান্ডার বিক্রম কেন হঠাৎ ভেঙে পড়েছিল তা নিয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, ইসরাের কন্ট্রোল রুম থেকে ল্যান্ডারের গতিবেগ হ্রাস করতে ব্যর্থ হওয়ার কারণে তা ভেঙে পড়ে। ইসরাের তরফে পরিকল্পনা করা হয়েছিল, ল্যান্ডার বিক্রম চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান-২’কে পালকের মতাে নামাবে, কিন্তু ল্যান্ডার বিক্রম সাংঘাতিক জোরে নেমে পড়েছিল।