আধারের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তি নিয়ে সংশোধনী বিল পেশ

প্রতিকি ছবি (File Photo)

আধারের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তি নিয়ে আজ লোকসভায় নির্বাচনী আইন সংশোধনী বিল পেশ করল কেন্দ্র। কিরেণ রিজিজু নির্বাচনী আইন সংশোধনী বিল, ২০২১ পেশ করেন। উল্লেখ্য, দেশের নির্বাচনী ব্যবস্থায় সংস্কারের লক্ষ্যে এই সংশোধনী বিলটিকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে মনে করা হচ্ছে।

এই সংশোধনী বিলে ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণের প্রস্তাব দেওয়া হয়েছে। নির্বাচনী আইন সংশোধনী বিল, ২০২১ এ দ্বারা জন প্রতিনিধিত্ব আইন, ১৯৫০ ও জনপ্রতিনিধিত্ব আইন, ১৯৫১ সাল সংশোধন করা হবে।

আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তিকরণের মূল লক্ষ্য, ভোট দেওয়ার সময়ে ভোটার কার্ড আর বাধ্যতামূলক থাকছে না, আধার কার্ড হলেও ভোট দেওয়া যাবে। পাশাপাশি , নির্বাচন কমিশনের ক্ষমতা বৃদ্ধি, ভোটার তালিকায় নাম নথিভুক্তকরণ সহ একাধিক সুবিধার প্রস্তাব ওই খসড়া বিলে একগুচ্ছ প্রস্তাব রাখা হয়েছে।


স্পষ্ট বলা হয়েছে, ভোটার তালিকায় একই নামের পুনরাবৃত্তি ও ভুয়ো ভোট রুখতে ভোটার পরিচয় পত্রের সঙ্গে আধার কার্ড যুক্ত করা হবে। শুধু তাই নয়, ভোটার তালিকাকে আধার কার্ডের সঙ্গে যুক্ত করার প্রস্তাবও দেওয়া হয়েছে। বিরোধীরা এই সংযুক্তিকরণের প্রস্তাবের বিরোধিতা করেছেন।