কাশ্মীরে ইন্টারনেট নিষেধাজ্ঞা তোলা হবে সঠিক সময়ে

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Photo: IANS)

কাশ্মীরে ইন্টারনেট পরিষেবা চালু করার সিদ্ধান্ত নেওয়া হবে স্থানীয় প্রশাসন নিশ্চিত হলে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বুধবার সংসদে একথা জানালেন। সেই সঙ্গে তিনি জানিয়ে দিলেন, ৫ আগস্টের পর জম্মু ও কাশ্মীরে পুলিশের গুলিতে কারও মৃত্যু হয়নি।

প্রসঙ্গত, গত ৫ আগস্টই কেন্দ্রীয় সরকার জম্মু ও কাশ্মীরের স্পেশাল স্যাটাস তুলে নেওয়ার ব্যাপারে পদক্ষেপ করে। এদিন রাজ্যসভায় অমিত শাহ বলেন, কাশ্মীরে ইন্টারনেট পরিষেবা শুরু করার সিদ্ধান্ত নেওয়া হবে স্থানীয় প্রশাসন নিশ্চিত করে। কাশ্মীর অঞ্চলে প্রতিবেশী দেশ ক্রিয়াকলাপ চালাচ্ছে। তাই নিরাপত্তার বিষয়টা মাথায় রেখে যখন স্থানীয় প্রশাসন মনে করবেন পরিস্থিতি ঠিক আছে তখনই সিদ্ধান্ত নেওয়া হবে।

তিনি বলেন, আমরা শুনেছিলাম নেতারা বলছে শ্রীনগরের রাস্তায় রক্তের বন্যা বইছে। কিন্তু এমন কিছু ঘটেনি। আমি খুশি যে একজন ব্যক্তিরও প্রাণহানি ঘটেনি পুলিশের গুলিল চালনায়। তিনি জানান, পাথর ছোঁড়ার কমেছে, ৮০৫ থেকে ৫৪৪-এ নেমে এসেছে। 


গত ৫ আগস্ট কেন্দ্রীয় সরকার জম্মু ও কাশ্মীরের স্পেশাল স্টাটাস তুলে নেওয়ার ব্যাপারে পদক্ষেপ করে। সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়। ওই দুটি কেন্দ্রশাসিত অঞ্চল হল জম্মু ও কাশ্মীর এবং লাদাখ। ৩৭০ ধারা বাতিলের ঠিক আগেই রাজ্যের টেলিফোন ও ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। তবে পােস্টপেড ফোন সংযােগ এবং ল্যান্ডলাইন পরিষেবা চালু হয়েছে। এছাড়া কাশ্মীরের মুখ্য রাজনীতিবিদদের গ্রেফতার করে ও রাজ্যে অতিরিক্ত সেনা মােতায়েন করা হয়। উদ্দেশ্য রাজ্যের নিরাপত্তা বিঘ্নিত না হতে দেওয়া।

অমিত শাহ বলেন, সমস্ত সংবাদপত্র ও টিভি চ্যানেল চলছে কাশ্মীরে। সংবাদপত্রের বিলিবন্টনে কোনও নিষেধাজ্ঞা নেই। সম্প্রতি পশ্চিমবঙ্গের শ্রমিকদের উপরে জঙ্গিদের গুলি চালনা প্রসঙ্গে আপেল কর্মীদের নিরাপত্তার বিষয়ে উদ্বিগ্ন অমিত শাহ বলেন, ২২ লক্ষ মেট্রিক টন আপেল এরই মধ্যে ওই রাজ্যে থেকে রফতানি করা হয়েছে। সেই রফতানির কাজে কোনও সমস্যা হয়নি বলে দাবি করেন স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি আরও জানান, কৃষকদের অতিরিক্ত সাহায্য করা হচ্ছে। এছাড়া ৯৩২৪৭ টি ল্যান্ডলাইন চালু করা হয়েছে। ৫৯ লক্ষ মােবাইল মােবাইল কাজ করছে।