৮ অক্টোবরের মধ্যেই ভারতের হাত প্রথম রাফায়েল জেট

রাফায়েল যুদ্ধবিমান (File Photo: iStock)

আগামী ৮ অক্টোবরের মধ্যেই ভারতীয় বায়ুসেনার হাতে প্রথম রাফায়েল জেটটি হস্তান্তর করবে ফ্রান্স। বুধবার দু-দেশের সরকারের তরফে এমনটাই জানানাে হয়েছে। বায়ুসেনার জন্য ফ্রান্সের কাছ থেকে মােট ৩৬টি রাফায়েল যুদ্ধবিমান কিনবে ভারত। জেটটি হাতে পেতে প্যারিসে যাবেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং- সহ বায়ুসেনার পদস্থ অফিসাররা।

তবে, বিমান বাহিনীর বর্তমান প্রধান মার্শাল বিএস বানােয়া সম্ভবত ওই দলে থাকছে না। আগামী ৩০ সেপ্টেম্বর তিনি অবসর নিচ্ছেন। তাঁর উত্তরসুরি কে হবেন, এখনও তা চূড়ান্ত হয়নি। বায়ুসেনার নয়া প্রধানই হবেন রাজনাথ সিংয়ের সফরসঙ্গী। সরকারি একটি সূত্র জানিয়েছে ২০ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে ভারতের হাতে প্রথম রাফায়েল জেটটি হস্তান্তরের কথা ছিল ফ্রান্সের। পরে দিন পিছিয়ে দেওয়া হয়।

ভারতীয় বায়ুসেনার একটি উচচ পর্যায়ের টিম ইতিমধ্যেই ফ্রান্সের কাছ থেকে। রাফায়েল গ্রহণের জন্য প্রস্তুতি নিয়েছে। ২০১৬ সালের সেপ্টেম্বরে ফ্রান্সের সঙ্গে রাফায়েল জেট কেনার বিষয়ে একটি চুক্তি হয় ভারতের। ৫৮ হাজার কোটি টাকার বিনিময়ে ভারতকে ৩৬টি রাফায়েল জেট দিচ্ছে ফ্রান্স। উচ্চ ক্ষমতাসম্পন্ন অস্ত্র ও মিসাইল বহনে সক্ষম এই যুদ্ধবিমান।


ফ্রান্সের থেকে আনাননা এই রাফায়েল জেট পাকিস্তানের পাশাপাশি চিনেরও দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। প্রথম পর্যায়ে ভারতীয় বিমান বাহিনীর জন্য ৩৬টি রাফায়েল জেট আনানাে হচ্ছে। তবে, ধাপে ধাপে অত্যাধুনিক এই যুদ্ধবিমানের সংখ্যা আরও বাড়ানাে হবে। চিনের আশঙ্কা, পরমাণু অস্ত্র বহনে সক্ষম এই ৩৬টি রাফায়েল জেটই পাকিস্তান ও চিন সীমান্তে জড়াে করে রাখার পরিকল্পনা নিয়েছে ভারত। সীমান্তে সামরিক শক্তি বাড়াতেই ভারত রাফায়েল জড়াে করছে। শেনচেন টেলিভিশনের উল্লেখ করে গ্লোবাল টাইমস সম্প্রতি জানায় ফ্রান্সের তৈরি রাফায়েল জেটগুলাে পাকিস্তান ও চিন সীমান্তে মজুদ করে রাখবে ভারতীয় সেনা স্টকহম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের উদ্ধৃতি দিয়ে চিনের মিডিয়াগুলােয় আরও জানায়, ভারতই হল বিশ্বের সবচেয়ে বড় অস্ত্রের আমদানিকারক।

চিনের মিডিয়াগুলােয় লেখা হয়, অস্থির। নিরাপত্তা আবহের কারণেই এশীয় অঞ্চলে অস্ত্রে আমদানি বেড়ে চলেছে। শেনচেন টেলিভিশনের বক্তব্য, রাফায়েল জেট থেকে আকাশপথেই পরমাণু হামলা চালানাে সম্ভব। যার অর্থ, ভারতের পরমাণু অস্ত্র ব্যবহারের সামর্থ্য আরও বাড়বে। সাংঘাই ইনস্টিটিউটস ফর ইন্টারন্যাল স্টাডিজের উল্লেখ করে এমনও জানানাে হয়েছে, ভারত রাফায়েল প্রযুক্তিটাই কিনে নিতে চেয়েছিল। কিন্তু, ফ্রান্স সেই প্রস্তাবে রাজি হয়নি। বিভিন্ন রিপাের্ট আরও জানানাে হয়, রাফায়েল কিনতে চুক্তি হওয়ার আগে আমেরিকার থেকে। এফ-১৬ যুদ্ধবিমান কেনার কথাও ভেবেছিল ভারত। কিন্তু, পরমাণু অস্ত্র বহনে সক্ষমতার পাশাপাশি দামে। তুলনায় সস্তা হওয়ার কারণেই মার্কিন এফ-১৬ না কিনে, রাফায়েল জেট কেনার তােড়জোড় করে ভারত।