করােনায় পুরােপুরি বিধ্বস্ত ভারত: ট্রাম্প

কোভিড ভাইরাসের ছােবলে ভারত বিধ্বস্ত। সম্প্রতি এক সাক্ষাৎকারে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প এমন মন্তব্য করেছেন। তিনি বলেন, করােনা ভাইরাস চিন থেকেই সারা পৃথিবীতে ছড়িয়ে পড়েছে। কিন্ত চিন মিথ্যে অভিযােগ করেছিল আমেরিকা থেকে সমগ্র পৃথিবীতে করােনা ভাইরাস ছড়িয়েছে। তাই চিনের উচিত আমেরিকার বিরুদ্ধে মিথ্যে অভিযােগ করার ক্ষতিপূরণ বাবদ ১০ ট্রিলিয়ন ডলার দেওয়া।

শুধু এটাই নয়, পৃথিবীর অন্যান্য দেশগুলােকেও ক্ষতিপূরণ বাবদ চিনের আরও বেশি টাকা দেওয়া উচিত। ওদের দেওয়ার ক্ষমতা রয়েছে। সমগ্র পৃথিবী জুড়ে ক্ষতিপূরণের সংখ্যাটা অনেক বেশি। এটা মনে রাখতে হবে, চিন যা করেছে, তাতে প্রতিটা দেশ বিধ্বস্ত। আমি ব্যক্তিগতভাবে মনে করি এটা একটা দুর্ঘটনা। 

তিনি বলেন, আমাদের দেশও সাংঘাতিকভাবে ধাক্কা খেয়েছে। ভারতের দিকে চেয়ে দেখলে বােঝা যাবে ওখানে কেভিডের সংক্রমণে কি ভয়াবহ অবস্থা। ভারতকে প্রায়ই বলতে শােনা যাবে কোভিড মােকাবিলায় তারা কত ভালাে করছে।


কিন্তু লক্ষ্য করে দেখলে বােঝা যাবে ওরা কোভিড মােকাবিলায় কত ভালাে কাজ করেছে। এপ্রিল মাসে ভারতে করােনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছিল। দৈনিক সংক্রমণের সংখ্যা লক্ষাধিক, অক্সিজেন নেই, হাসপাতালে বেড নেই, ওষুধ নেই– ভয়াবহ চিত্র। ওরা যতই বলুক না কেন আসল সত্যটা হল, ভারত সংক্রমণে পুরােপুরি বিধ্বস্ত হয়ে গেছে।

তিনি বলেন, ‘কোথা থেকে এই ভাইরাস এল ও কিভাবে ভাইরাসটির উৎপত্তি হল সেটা খুঁজে দেখাটা গুরুত্বপূর্ণ বলে আমার মনে হয়। আমি জানি কোথা থেকে এসেছে। আমি মনে করি চিনের সহযােগিতা করা উচিত। এই মুহূর্তে চিনের অর্থনীতি দ্রুত গতিতে আগের জায়গায় ফিরে এসেছে। 

উহানে ২০১৯ সালে প্রথম করােনা ভাইরাস সংক্রমণের বিষয়টি লক্ষ্য করেন চিনের স্বাস্থ্য আধিকারিকরা। ট্রাম্প অভিযােগ করেছেন, মধ্য চিনের উহান ইন্সটিটিউট অফ ভাইরােলজি থেকে করােনা ভাইরাস লিক করে। সমগ্র পৃথিবীতে করোনা ভাইরাস দ্বারা সংক্রামিতের সংখ্যা ১৭৭,১৩৬,৫৬৯। করােনা সংক্রমণে ৩,৮৩৫,১২৩ জনের মৃত্যু হয়েছে।