ভুটানকে ৫ হাজার কোটি সাহায্যের আশ্বাস ভারতের

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে অভ্যর্থনা জানান ভুটানের প্রধানমন্ত্রী ড. লােটে টিশেরিং। (Photo: IANS/PIB)

ভুটানে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। জলবিদ্যুৎ উৎপাদনে ভুটানের সঙ্গে যৌথভাবে কাজ করবে ভারত। সেই সঙ্গে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য, মহাকাশ এবং শিক্ষাক্ষেত্রে পারস্পরিক সহযােগিতা আরও দৃঢ় করার উদ্দেশ্যে সেদেশে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর এই প্রথম ভুটান গেলেন প্রধানমন্ত্রী।

শনিবার সকালে পারাে আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে অভ্যর্থনা জানান ভুটানের প্রধানমন্ত্রী ড. লােটে টিশেরিং। প্রধানমন্ত্রীকে গার্ড অফ অনার দিয়ে অভ্যর্থনা জানান হয়। ভুটানের অভ্যর্থনায় আপ্লুত প্রধানমন্ত্রী। ভুটানের আন্তরিক আতিথেয়তায় তিনি মুগ্ধ বলে টুইটে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

বিমানবন্দর থেকে বেরিয়ে ভুটানের রাজধানী শহর। থিম্পু যাওয়ার পথে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবার জন্য পথের দু’পাশে স্কুলের ছাত্রদের হাতে পতাকা নিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। সাধারণ মানুষের ভিড়ও ছিল চোখে পড়ার মতাে ছিল। অতিথিকে উষ্ণ অভ্যর্থনা জানাবার জন্য সাধারণ মানুষ আজ জমা হয়েছেন বলে জানান সেদেশের প্রধানমন্ত্রী। মােদিকে ‘মাটির মানুষ’ বলে সম্বােধন করেছেন প্রধানমন্ত্রী টিশেরিং।


কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র রভীশ কুমার টুইটে লিখেছেন, প্রধানমন্ত্রী ড. লােটে টেশেরিংয়ের সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠক করবেন। দুই নেতার মধ্যে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্র নিয়ে আলােচনা হবে।