দেশে ১৮ শতাংশ বৃদ্ধি আক্রান্তের সংখ্যায়, বাড়ল সংক্রমণ, বাড়ল মৃত্যুও

ভারতে ফের বাড়ল করোনা আক্রান্তের সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৮২ হাজার জন।

মঙ্গলবার দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ২ লক্ষ ৩৮ হাজার ১৮ জন। বুধবার দৈনিক আক্রান্তের সংখ্যা বাড়ল ১৮ শতাংশ। দৈনিক সংক্রমণের হার ১৪.১৩ শতাংশ থেকে বেড়ে হয়েছে ১৫.১৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ওমিক্রন রূপে আক্রান্ত হয়েছেন ৮৯৬১ জন। মঙ্গলবারের তুলনায় ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়েছে প্রায় ১ শতাংশ।


গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৪৪১ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার মৃত্যুর সংখ্যা ছিল ৩১০ জন। এই সময়ের মধ্যে দেশে করোনার নমুনা পরীক্ষা হয়েছে ১৮ লক্ষ ৬৯ হাজার। যা মঙ্গলবারের চেয়ে প্রায় ২ লক্ষ বেশি। বুধবার একলাফে অনেকটা বাড়ল সংক্রমণ।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, বিগত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন দু’লাখ ৮২ হাজার ৯৭০ জন। দেশে কোভিড মৃত্যুর সংখ্যা ৪৪।

মঙ্গলবারের রিপোর্ট অনুযায়ী মৃত্যু হয়েছিল ৩১০ জনের। এদিন সুস্থ হয়েছেন এক লাখ ৮৮ হাজার ১৫৭ জন।

গতকাল ওই সংখ্যাটা ছিল সুস্থ হয়ে উঠেছেন এক লাখ ৫৭ হাজার ৪২১ এই মুহূর্তে দেশে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ১৮ লাখ ৩১ হাজার। পজিটিভিটির হার ১৫.১৩ শতাংশ।

শেষ পাওয়া খবর অনুযায়ী, দেশে দৈনিক অমিক্রন আক্রান্তের সংখ্যা আট হাজার ৯৬১। মঙ্গলবারের তুলনায় অমিক্রন আক্রান্তের সংখ্যা প্রায় ০.৭৯ শতাংশ বেড়েছে এদিন।

বিশেষজ্ঞ মহলের দাবি, আগামী ২৩ জানুয়ারির মধ্যেই শিখর ছোঁবে করোনার তৃতীয় ঢেউ। সাম্প্রতিক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে।

আইআইটি কানপুরের গবেষক দল জানিয়েছে, চলতি মাসের দ্বিতীয় সপ্তাহেই দিল্লি এবং মুম্বইয়ের সংক্রমণ শিখর ছুঁয়েছে।

কিন্তু, দেশে সার্বিকভাবে কোভিডের তৃতীয় ঢেউ পিক স্পর্শ করবে। এমনটাই দাবি ওই গবেষকদের।

তবে ওই গবেষণায় এও বলা হয়েছে যে দৈনিক করোনা সংক্রমণ চার লাখের গণ্ডি পার করবে না আই আই টি কানপুরের অধ্যাপক এবং সূত্র মডেলের নির্মাতা মনীন্দ্র আগরওয়ালও ওই গবেষক দলের অন্যতম অংশ ছিলেন।

আসলে তাঁর সূত্র কনসর্টিয়াম মহামারী শুরুর সময় থেকেই করোনা সংক্রমিতের সংখ্যার উপর নজর রাখছিলেন।

মহারাষ্ট্রে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩৯ হাজার ২০৭ জন। টেস্ট কমেছে। তবু ২৬ শতাংশ বাড়ল সংক্রমণ। মঙ্গলবার কোভিড মৃত্যু ১২০ শতাংশ বেড়ে গিয়েছিল ওই রাজ্যে।

এদিন ঠাকরে রাজ্যে ৫৩ জনের মৃত্যু হয়েছে করোনায়। মুম্বইয়ে তিন শতাংশ বেড়েছে করোনা সংক্রমণ। জানা গিয়েছে, ছ’হাজার ১৪৯ জন করোনা আক্রান্ত সেখানে।