দেশে একদিনে করােনা প্রাণ কাড়লাে ১৮৮ জনের, আক্রান্ত ৪০ হাজারেরও বেশি

প্রতীকী ছবি (File Photo: AFP)

ফিরছে ভয়াবহ অতীত! বিগত কয়েকদিন ধরে বাড়তে থাকা করােনার পরিসংখ্যান চিন্তার ভাঁজ ফেলেছিল প্রশাসনের কপালে। দেশের বেশ কয়েক জায়গায় জারি করা হয়েছে নাইট কার্ফুও। কিন্তু শেষরক্ষা হল না। বিগত ২৪ ঘণ্টায় দেশে করােনায় আক্রান্ত হয়েছেন ৪০ হাজারেরও বেশি মানুষ। মৃত্যু হয়েছে ১৮৮ জনের। সংক্রমণের এই রেকর্ড কি ভয়াবহ অতীত ফিরে আসারই ইঙ্গিত? উঠছে প্রশ্ন। 

বিগত কয়েক দিন ধরেই মহারাষ্ট্র ও গুজরাতে লাফিয়ে লাফিয়ে বাড়ছিল করােনার সংক্রমণ। টিকাকরণ শুরু হওয়ার পরে কিছুটা গা-ছাড়া মনােভাব দেখা গিয়েছিল সাধারণ মানুষের মধ্যেও। এই অসাবধানতার

বড় মাশুল দিতে হতে পারে সাধারণ মানুষকে, এই বলে বারবার সাবধান করেছিলেন বিশেষজ্ঞরা। 


এবার যাবতীয় আশঙ্কা সত্যি করে রেকর্ড গড়লাে সংক্রমণের হার। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, গত ২৪ ঘণ্টায় দেশে করােনায় আক্রান্ত হয়েছেন ৪০ হাজার ৯৫৩ জন। মৃত্যু হয়েছে ১৮৮ জনের। বিগত দেড় মাসে এটাই সবচেয়ে বেশি সংক্রমণের রেকর্ড। 

স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী এখনও পর্যন্ত দেশে করােনায় আক্রান্ত হয়েছেন এক কোটি পনেরাে লাখ ৫৫ হাজার ২৮৪ জন। আশার বিষয় তাদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন এক কোটি ১১ লাখ সাত হাজার ৩৩২ জন। 

করােনা সংক্রান্ত যাবতীয় স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়টি সুনিশ্চিত করতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি দিয়েছে কেন্দ্রীয় সরকার। এই চিঠিতে বলা হয়েছে। কনটাইনমেন্ট জোনগুলিতে ৩১ মার্চ পর্যন্ত চালাতে হবে কড়া নজরদারি। 

তবে আশার বিষয় দেশজুড়ে চলছে টিকাকরণের কাজ। এখনও পর্যন্ত টিকা পেয়েছেন ৪ কোটি ২০ লাখ ৬৩ হাজার ৩৯২ জন দেশবাসী। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, করােনা সংক্রান্ত স্বাস্থ্যবিধি মেনে চললেই সংক্রমণ এড়ানাে সম্ভব। কিন্তু সাধারণ মানুষকে এ ব্যাপারে অত্যন্ত সতর্ক থাকতে হবে।