রাষ্ট্রসঙ্ঘের ভাষণে যৌথ দায়িত্বের কথা স্মরণ করালেন মোদি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (File Photo: AFP)

শুক্রবার রাষ্ট্রসঙ্ঘের অর্থনৈতিক এবং সামাজিক কাউন্সিলের (ইকো এসওসি) বৈঠককে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সম্বোধন করতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিশ্ব সুরক্ষার ক্ষেত্রে ভারতের ভূমিকার প্রশংসা করেন। প্রসঙ্গত, গত মাসে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে ভাররে মনোনয়নের পর এটি ছিল রাষ্ট্রপুঞ্জে ভারতের প্রধানমন্ত্রীর প্রথম ভাষণ।

প্রধানমন্ত্রী বলেন, মহামারি এবং অতিমারির পরিস্থিতিতে ভারত বিশ্ব শান্তির জন্য তার ভূমিকা পালন করে চলেছে। করোনা সংক্রমণের মতো ভয়াবহ অতিমারির কথা বলতে গিয়ে তিনি বলেন, এই মারাত্মক রোগের সঙ্গে লড়ার জন্য ১৫০টি দেশকে সাহায্য করেছে ভারত। ভারতের নীতি হল ‘সব কা সাথ, সব কা বিকাশ, সব কা বিশ্বাস’।

এ বছরের হাই লেভেল এই বৈঠকের মূল প্রতিপাদ্য বিষয় ছিল করোনার আবহে বহুপক্ষীয় সমন্বয়। প্রধানমন্ত্রী বলেন, ভারত অতিমারির বিরুদ্ধে লড়াইকে গণ আন্দোলনে পরিণত করেছে। ভারত সবসময় বিশ্বভ্রাতৃত্ববাদের নীতিতে বিশ্বাসী এবং বরাবর আর্থ- সামাজিক উন্নয়নের জন্য সংগ্রাম চালিয়ে যাচ্ছে। করোনা মহামারি বিশ্বকে নতুন ভাবনায় উদ্বুদ্ধ করার সুযোগ করে দিয়েছে, আমাদের উচিত একে কাজে ব্যবহার করে মানবজাতির কল্যাণে প্রয়োগ করি।


ভারতে বিশ্বের ৬ ভাগের এক ভাগ মানুষ বাস করেন। আমরা তাদের প্রতি যত্নশীল হওয়ার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। আন্তর্জাতিক স্তরে করোনা নামক মহামারি প্রাদুর্ভাবের ফলে বহুপাক্ষিক দায়িত্বের কথা ফের একবার প্রথম সারিতে চলে এসেছে, তাই ‘মান্টি ল্যাটেরালিম’ বা বহুপাক্ষিক দায়িত্বের কথা আজ বিশ্বকে আরও গভীরভাবে অনুধাবন করতে হবে বলে মন্তব্য করেন মোদি।