গোয়ায় অনমনীয় কংগ্রেস, মহাজোট ভেস্তে যেতে চলেছে

কংগ্রেসের অনমনীয় মনোভাব! গোয়ায় মহারাষ্ট্রের ধাঁচের মহা বিকাশ আগাড়ি গড়ে ওঠার সম্ভাবনার সমূলে বিনাশ ঘটল। এনসিপি এবং শিব সেনার সঙ্গে কংগ্রেসের জোটের সম্ভাবনা পুরোপুরি ভেস্তে গেল।

ক্ষুব্ধ দুই জোটসঙ্গী নিজেদের মধ্যে আসন সমঝোতা করে গোয়ার ভোটে লড়ার সিদ্ধান্ত নিয়েছে। এদিন শিবসেনা নেতা সঞ্জয় রাউত বলেন, আমরা কংগ্রেসের সঙ্গে আলোচনা করেছি।

কিন্তু সেই আলোচনা ফলপ্রসু হয়নি। মহারাষ্ট্রের মত গোয়াতেও শিবসেনা ও এনসিপি ‘মহা বিকাশ অঘাদি’ গঠন করতে চাইছে। কিন্তু কংগ্রেস নেতৃত্ব ভাবছেন, তাঁরা নিজেরা একাই সংখ্যাগরিষ্ঠতা পেয়ে যাবেন।


সঞ্জয় রাউতের এই মন্তব্য থেকেই স্পষ্ট যে জোট প্রসঙ্গে কংগ্রেসের বিরুদ্ধে ক্ষুব্ধ শিবসেনা নেতৃত্ব। প্রসঙ্গত, গোয়া বিধানসভা নির্বাচন উপলক্ষে আজ আম আদমি পার্টি তাদের মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণা করবে।

আগামী ১৪ ফেব্রুয়ারি ৪০ আসনের গোয়া বিধানসভা নির্বাচন। গোয়া দখলের লক্ষ্যে ইতিমধ্যেই সর্বশক্তি দিয়ে ঝাঁপিয়েছে তৃণমূল। মঙ্গলবার তৃণমূল তাদের প্রথম দফার প্রার্থী তালিকা প্রকাশ করে।

৪০টির মধ্যে ১১ টি আসনে জন্য প্রার্থী তালিকা ঘোষণা করে ঘাসফুল শিবির। প্রথম দফার তালিকাতেই রয়েছে লুইজিনহো ফেলেইরো, চার্চিল আলেমাওর নাম।

রাজ্যের ২ বারের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফেলেইরো কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন। তাঁকে রাজ্যসভার সাংসদ করে তৃণমূল। এবার ফতোরদা থেকে গোয়া নির্বাচনে প্রার্থী করা হল।

গোয়া তৃণমূলের সভাপতি কান্দোলকর কিরণকেও প্রার্থী করা হয়েছে। গোয়ায় বিজেপিকে ক্ষমতা থেকে সরানোর চ্যালেঞ্জ নিয়েছে তৃণমূল। পাশাপাশি হাড্ডাহাড্ডি লড়াই হতে চলেছে কংগ্রেস, আপ শিবসেনার মতো দলগুলির সঙ্গেও।