মাওবাদীদের খোঁজে তল্লাশি অভিযানের মধ্যেই আইইডি বিস্ফোরণ, নিহত দুই পুলিশকর্মী

মাওবাদীদের খোঁজে তল্লাশি অভিযান (Photo: SNS)

যৌথ অভিযান চলাকালীনই আচমকা বিস্ফোরণে কেঁপে উঠলাে ঝাড়খণ্ডের পশ্চিম সিংভূম। বৃহস্পতিবার সকালে পুলিশ ও সিআরপিএফ যৌথ অভিযান শুরু করে। সকাল ৮-৪৫ নাগাদ আচমকাই আইইডি বিস্ফোরণ হয়। ঘটনায় প্রাণ হারিয়েছেন ঝাড়খণ্ডের জাগুয়ার বাহিনীর দুই কর্মী। আহত হয়েছেন এক সিআরপিএফ জওয়ান ও দুই জাগুয়ার বাহিনীর কর্মী।

প্রাথমিক তদন্তে এই বিস্ফোরণের পেছনে মাওবাদীদের হাত রয়েছে বলে মনে করা হচ্ছে। নির্বাচনের মুখেই ফের মাথাচাড়া দিয়ে উঠেছে মাওবাদী কর্মকাণ্ড। নির্বাচনের দিন ঘােষণার পরেই পশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ডের একাধিক জায়গায় মাওবাদীদের পােস্টার পড়ে।

আজ সকালে পশ্চিম সিংভূম জঙ্গল লাগােয়া এলাকায় মাওবাদীদের উপস্থিতির খবর পেয়ে তল্লাশি অভিযান শুরু করে সিআরপিএফর ১৯ ব্যাটেলিয়ান ও ঝাড়খণ্ড পুলিশের বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত জাগুয়ার বাহিনী।


সিআরপিএফ সূত্র অনুযায়ী যৌথ বাহিনীর সঙ্গেই যাচ্ছিল স্যানিটাইজ দল। প্রটোকল অনুযায়ী তাদের প্রধান। কাজ বাহিনীর রাস্তা পরিষ্কার করা। সেই কাজ চলাকালীনই সকাল ৮-৪৫ নাগাদ একটি আইইডি বিস্ফোরণ হয়। এরপরই জঙ্গল থেকে গুলি চলতে শুরু করে। বিস্ফোরণে প্রাণ হারান জাগুয়ার বাহিনীর দুই কর্মী এবং আহত হয়েছেন আরও দুই কর্মী। তাঁদের অবস্থা আশঙ্কাজনক বলেই জানা গিয়েছে।

আহত হয়েছেন এক সিআরপিএফ জওয়ানও। চিকিৎসার জন্য তাদের বিশেষ হেলিকপ্টার করে রাঁচি নিয়ে আসা হয়েছে। সম্প্রতি দান্তেওয়াড়ায় তিন মাওবাদী নেতা আত্মসমর্পণ করলেও ঝাড়খণ্ডে ফের মাওবাদী সক্রিয়তার খবর পাওয়া যাচ্ছিল।

সেই সূত্র ধরেই আজ সকালে তল্লাশি শুরু করে যৌথ বাহিনী। এদিকে মাওবাদীরাও তল্লাশি অভিযানের খবর পেয়ে পথের মধ্যেই আইইডি বিস্ফোরক পুঁতে রাখে বলে যৌথ বাহিনীর সন্দেহ। ঘটনায় জড়িত মাওবাদীদের খোঁজে গােটা এলাকজুড়ে চিরুণী তল্লাশি শুরু হয়েছে আতঙ্ক ছড়িয়েছে আশপাশের এলাকাতেও।