পরিচয় কি আধারেই সীমাবদ্ধ? প্রশ্ন সিবালের

ভোটে আধার, সুপ্রিম কোর্টে শুনানি মার্চে

দিল্লি- আধারের মাধ্যমে ‘এক দেশ এক পরিচয়’ ব্যবস্থা চালু হলে আপত্তি কোথায়? আধার মামলার শুনানিতে প্রশ্ন তুলেছিলেন সুপ্রিমকোর্টের বিচারপতি অশোক ভূষণ।

বুধবার শীর্ষ আদালতের আধার কার্ডের বৈধতাকে চ্যালেঞ্জ জানানো মামলায় পশ্চিমবঙ্গ সরকার এবং আরও দুই আবেদনকারীর হয়ে বক্তব্য রাখছিলেন আইনজীবী কপিল সিবাল।

তিনি বলেন, ইংল্যান্ডে বায়োমেট্রিক ডেটা পদ্ধতি শুরু হয়েও বাতিল হয়ে গেছে। সারা বিশ্বে এনিয়ে বিতর্ক চলছে। বোধহয় একমাত্র ইজরায়েলেই আধারের মত ব্যবস্থা চালু আছে।


বিচারপতি ভূষণের বক্তব্য ছিল, এক দেশ এক পরিচয়ের ভাবনাটা অভিনব। আমরা তো সবাই ভারতীয়। সিবালের পালটা বক্তব্য, “আপনি ঠিকই বলেছেন। কিন্তু আমাদের নাগরকদের পরিচয় আধার কার্ডের একটা নম্বরের মধ্যে সীমাবদ্ধ থাকবে, এটা ঠিক নয়”।

আধারের সঙ্গে যুক্ত তথ্যের গোপনীয়তা নিয়েও প্রশ্ন তোলেন সিবাল। তিনি বলেন, এখন ট্রেনে যাতায়াতের ক্ষেত্রে আধার বাধ্যতামূলক করেছে আইআরসিটিসি। এর মাধ্যমে একজন নাগরিককে ট্র্যাক করা হচ্ছে। এই ভাবে কোনো নাগরিককে কোনো রাষ্ট্র বাধ্য করতে পারে না।

পশ্চিমবঙ্গ বা ওড়িশার প্রত্যন্ত গ্রামে গেলে দেখা যাবে, দিনমজুরের কাজ করা নাগরিকরা বায়োমেট্রিকের সঙ্গে সংযুক্ত নয়। তাঁরা কি কেন্দ্রীয় ভর্তুকি পাবেন না?

সিবালের যুক্তি, এই জেট যুগে একবার আপনার সম্পত্তি হারিয়ে গেলে তা ফিরে পাওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু গোপন তথ্য ফাঁস হয়ে গেলে তা আর ফিরে পাওয়ার উপায় নেই। এই অবস্থায় দেশের কোনও আইন নাগরিকদের বাধ্য করতে পারে না গোপন তথ্য ফাঁস করতে।