শেয়ার বাজারে বিরাট ধস!

বোম্বে স্টক এক্সচেঞ্জ (File Photo: IANS)

বৃহস্পতিবার ব্যাপক ধস নামল শেয়ার বাজারে। দিনের শেষে সেনসেক্স পড়ল ১১৫৯ পয়েন্ট। এদিকে নিফটি সুচক পড়ে খোয়াল ৩৫৪ পয়েন্ট। এদিন উল্লেখযোগ্যভাবে পড়েছে ব্যাঙ্কিং স্টকগুলো। প্রায় ৩ শতাংশ পতনের মুখোমুখি হয়েছে এইচডিএফসি ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক এবং কোটাক ব্যাঙ্ক।

এদিকে আইটিসি-র স্টকের দাম পড়েছে ৫ শতাংশের বেশি দিনের শেষে সেনসেক্স ১১৫৯ পয়েন্ট পড়ে থামল ৫৯ হাজার ৯৮৫ পয়েন্টে। এদিকে নিফটি প্রায় ২ শতাংশ পড়ে শেষ করে ১৭ হাজার ৮৫৭-তে।

গত ৬ মাসেরও বেশি সময়কালের মধ্যে শেয়ারবাজারকে এতটা পতনের মুখোমুখি হতে দেখা যায়নি । কেন হঠাৎ এতটা পড়ল শেয়ারবাজার? বিশ্লেষক বিশেষজ্ঞদের মতে, বিদেশি বিনিয়োগকারী সংস্থাগুলির স্টক বিক্রি করে দেওয়ার যে প্রবণতা দেখা যাচ্ছে সেই কারণেই এই পরিস্থিতি তৈরি হল।


মনে করা হচ্ছে, এই অস্থিরতা চলবে আগামী সপ্তাহেও। সেই কারণেই বিনিয়োগকারীদের সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। বিনিয়োগের ঝুঁকি এড়াতে কম মূল্যে স্টক ধরে রাখার পক্ষেই সওয়াল করছেন তাঁরা।

এদিকে তাঁদের ধারণা, শিগগিরি আমেরিকা দেশীয় পণ্য সংক্রান্ত ত্রৈমাসিক রিপোর্ট প্রকাশ হবে বলেও অপেক্ষা করছেন বিনিয়োগকারীরা। তবে সেনসেক্সে ইদানীং যে উত্থান-পতন দেখা যাচ্ছে, তাকে মার্কেটের পক্ষে খুব বড় খবর হিসেবে দেখছেন না বিশেষজ্ঞরা।

মনে করা হচ্ছে, স্টক মার্কেট যে বাড়-বৃদ্ধি সাম্প্রতিক অতীতে দেখিয়েছে, তার জন্য বেশ কিছু কারণ দায়ী। লগ্নিকারীরা সেই সমস্ত কারণগুলি বিলক্ষণ জানেন। তবে তাঁরা এও জানেন যে বেশি উপরে উঠলে পতন অনিবার্য। যদিও সেই পতন কবে আসবে তা কেউ সঠিক জানেন না।