হিজবুল জঙ্গিকে নিকেশ করে শহিদ জওয়ান, ভোর থেকে গুলির লড়াই কাশ্মীরের ডোডায়

প্রতিকি ছবি (File Photo: IANS)

আবারও হিজবুল মুজাহিদিনের গোপন ঘাঁটি ঘিরে ফেললো সেনাবাহিনী। রবিবার ভোর থেকেই গুলির লড়াই শুরু হয় জম্মু কাশ্মীরে ডোডা জেলায়। খতম হয়েছে হিজবুলের এক সক্রিয় সদস্য। সেনা সূত্রে খবর, আরও এক জঙ্গি জখম। শহিদ হয়েছেন এক জওয়ানও।

লেফটেন্যান্ট কর্নেল দেবেন্দ্র আনন্দ জানিয়েছেন, কাশ্মীরের নানা জায়গায় সক্রিয় হয়ে উঠেছে হিজবুল গোষ্ঠী। তাদের চিফ কম্যান্ডান্ট রিয়াজ নাইকু নিকেশ হওয়ার পর ফের নতুন করে নাশকতার ছক কষা চলছে বলে মনে করা হচ্ছে।

কাশ্মীরের ডোডা জেলায় হিজবুলের একটি দল লুকিয়ে আছে জানতে পেরেই সেখানে আচমকা অভিযান চালায় সেনাবাহিনী ও জম্মু কাশ্মীর পুলিশের বিশেষ টিম। এদিন ভোরেই ঘিরে ফেলা হয় হিজবুলের ওই গোপন ডেরা। সেনার উপস্থিতি টের পেয়েই এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে জঙ্গিরা। তেড়ে জবাব দেয় ভারতীয় বাহিনীও।


আইজিপি (জম্মু) মুখে সিং বলেছেন, সেনার গুলিতে হিজবুলের আরও এক সক্রিয় সদস্য খতম হয়েছে। এই জঙ্গিকে শনাক্ত করা হয়েছে। তার নাম অউকাফ। হারুন আব্বাস ওয়ানি গোষ্ঠীর ঘনিষ্ঠ। এই হারুণ আব্বাসকেই খতম করেছিল সেনাবাহিনী।

পুলিশ সুপার মনোজ সেরি বলেছে, গতকাল রাত থেকেই হিজবুলের গোপন ডেরা ঘিরে ফেলেছিল সেনারা। এদিন ভোর থেকে শুরু হয় অপারেশন। গুলিতে আরও এক জঙ্গি আহত হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে।

এই খবর লেখা পর্যন্তও এনকাউন্টার চলছে। গোটা এলাকা ঘিরে রেখেছে সেনাবাহিনী। লকডাউনে বারবারেই রক্তাক্ত হয়েছে উপত্যকা। সেনা সুত্র জানিয়েছে কিওয়ার ও রমবাম জেলায় সন্ত্রাস অনেকটাই বন্ধ হয়েছে। তবে ডোডা জেলাকে এখনও জঙ্গিমুক্ত করা সম্ভব হয়নি।

এ যাবৎ হান্দওয়ারা এনকাউন্টার ভারতীয় সেনাবাহিনীর অন্যতম সফল অভিযা। উপত্যকায় হিজবুল মুজাহিদিনের কম্যান্ডার রিয়াজ নাইকু ও হিজবুলের আরেক সক্রিয় সদস্যকে নিকেশ করে ভারতীয় সেনাবাহিনী।