গিনেস বুকে রেকর্ড, ছয় লক্ষ প্রদীপে দেওয়ালি উৎসব অযােধ্যায়

অযােধ্যায় দীপ উৎসব (Photo: IANS)

আলােয় আলােয় আলােময় পবিত্র রাম জন্মভূমি। ভূত চতুর্দশীর সন্ধ্যায় প্রায় ছয় মাটির প্রদীপে সেজে উঠল রাম জন্মভূমি অযােধ্যা । যার মধ্যে দিয়ে তৈরি হল নতুন বিশ্বরেকর্ড। দেওয়ালি উপলক্ষে সরযূ নদীর তীরে প্রায় ছ’লক্ষ প্রদীপ দিয়ে সাজানাে হয়েছিল, রেকর্ড। সব থেকে বেশি সংখ্যক প্রদীপ জ্বালিয়ে উৎসব পালন করার জন্য ইতিমধ্যে গিনেস বিশ্ব রেকর্ডে নাম উঠেছে এই উৎসবের। দূষণমুক্ত এইরকম দীপাবলি পালনের জন্য অযােধ্যাবাসীকে ধন্যবাদ জানালেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যােগী আদিত্যনাথ। 

প্রসঙ্গত, পুরানে কথিত আছে এই দিনটিতে ১৪ বছর বনবাস কাটিয়ে রাম সীতার অযােধ্যা ফিরে আসে। বিশ্বাস, এই দিনেই পুস্পক বিমানে তাঁরা ফিরে এসেছিলেন অযােধ্যায়। সেই সময়ে নাকি প্রজারা অযােধ্যা নগরীকে সাজিয়েছিলেন অসংখ্য প্রদীপ জ্বালিয়ে। সেই দিনটি পালন করার জন্যই এবারে সরযূ নদীর তীরে ৫,৮৪,৩৭২ টি প্রদীপ জ্বালানাে হয়। হেলিকপ্টারে করে আসেন রাম-সীতা সাজা অভিনেতারা। এক কথায়, তাঁদের ফিরে আসার দিনটি যেন পুনর্নির্মাণ করা হয় সরযূর তীরে।

শুক্রবারের সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যােগী আদিত্যনাথ, ছিলেন উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দীবেন পটেলও। ওই দিন সন্ধ্যায় সাকেত কলেজ থেকে ভগবান। রামকে সরযূ নদীর তীরে নিয়ে আসা হয়। গােটা রাস্তায় নানা ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়ােজন করা হয়েছিল। পাঁচ কিলােমিটার ব্যাপী রাস্তা ছিল গুরুকুল শিক্ষা, রাম-সিতার বিবাহ, কেওয়াত পাসাং, রামের দরবার, লঙ্কা দহনের মতাে থিমে সাজান। সন্ধ্যায় বিশেষ আরতিরও বন্দোবস্ত ছিল সরযূর তীরে।


উল্লেখ্য, এই নিয়ে টানা চার বছর অযােধ্যায় দীপ উৎসব পালিত হচ্ছে। আর অযােধ্যার ভূমি পুজোর পরে এই প্রথম বার আয়ােজিত হচ্ছে উৎসব। তবে কোভিড স্বাস্থ্যবিধি জারি থাকায়, এবারে সাধারনের জন্য উৎসবের দ্বার খুলে দেওয়া হয়নি। এদিন উৎসবে উপস্থিত থাকার পাশাপাশি, এদিন রামমন্দির চত্বর ঘুরে দেখেন যােগী আদিত্যনাথ ও আনন্দীবেন পটেল। তাঁদের বক্তব্যে উঠে আসে রামমন্দির প্রসঙ্গও। 

যােগী আদিত্যনাথ বলেন, আমরা রাম মন্দির তৈরি এবং তার ভিত্তিপ্রস্থ স্থাপনের সাক্ষী থাকতে পেরেছি। তাই নিজেদের অত্যন্ত সৌভাগ্যবান মনে করি। ৫০০ বছরে হু মানুষ রাম মন্দির গড়ার স্বপ্ন দেখেছেন। সেই স্বপ্ন সত্যি করেছেন প্রধানমন্ত্রী। তিনি আর বলেন, সমস্ত কোভিড বিধি মেনেই আমরা দীপােৎসব পালন করছি। রাম মন্দির গড়ার সময়ও প্রােটোকল মেনেই কাজ হবে। এদিকে, সরযুর তীরে এই প্রদীপ জ্বালানাের ছবি দেখে মুগ্ধ বিগ বি অমিতাভ বচ্চন। তিনি দেশবাসীকে দেওয়ালির শুভেচ্ছা জানান অযােধ্যার ‘দীপ উৎসব’-এর ছবি দিয়ে।