সীমান্তে সন্ত্রাসের ছক, পুঞ্চের গােপন ঘাঁটি থেকে উদ্ধার ১৭ গ্রেনেড

প্রতিকি ছবি (Photo: iStock)

জম্মু-কাশ্মীরে ফের সন্ধান মিললাে সন্ত্রাসবাদী ঘাঁটির। সীমান্তবর্তী অঞ্চলে তল্লাশি অভিযানে ১৭টি গ্রেনেড উদ্ধার করলাে নিরাপত্তা বাহিনী। ঘটনার জেরে নিয়ন্ত্রণরেখা সংলগ্ন এলাকায় আরও কড়াকড়ি জারি করা হয়েছে।

সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর থেকে উপত্যকাজুড়ে নিরাপত্তা ব্যবস্থা ডেলে সাজানাে হয়েছে। তবু তার ফাঁক গলেও যে নাশকতার ছক কষার চেষ্টা জারি রেখেছে সন্ত্রাসবাদীরা, তার টাটকা প্রমাণ পাওয়া গেছে শুক্রবার।

এদিন সকালে সেনাবাহিনী ও জম্মু-কাশ্মীর পুলিশের যৌথ তল্লাশি অভিযানে পুঞ্চ, জেলার সীমান্ত সংলগ্ন অঞ্চল থেকে উদ্ধার হয়েছে ১৭টি হ্যান্ড গ্রেনেড।


গােপন সূত্রে খবর পেয়ে এদিন তল্লাশি চলে লােরান সীমান্তবর্তী অঞ্চলে অভিযানে খারাগলি এলাকায় একটি সন্ত্রাসবাদী ঘাটির সন্ধান পাওয়া গেছে। সেখান থেকেই পাওয়া গিয়েছে গ্রেনেডগুলি। পুলিশের দাবি, গ্রেনেডগুলি অন্তত চার মাসের পুরনাে। গােয়েন্দাদের মতে, উপত্যকায় অশান্তি ছড়াতে বেশ কিছুদিন ধরে পরিকল্পনা সাজিয়েছিল সন্ত্রাসবাদীরা। সেই উদ্দেশ্যেই গ্রেনেড মজুত করা হয়েছিল গােপন ঘাটিতে।

উল্লেখ্য গত বুধবার বায়ুসেনা ঘাঁটিতে নাশকতার আশঙ্কার খবর পেয়ে নড়েচড়ে বসে জম্মু ও কাশ্মীর প্রশাসন। গােয়েন্দা রিপাের্টে জানা যায়, বাহিনীর ওপর আত্মঘাতী হামলার ছক সাজিয়েছে সন্ত্রাসবাদী জইশ-এ-মহম্মদ গােষ্ঠী। রিপাের্ট পাওয়ার পরে হাই অ্যালার্ট জারি করা হয় জম্মু-কাশ্মীর ও পাঞ্জাবের বায়ুসেনা ঘাঁটিতে। নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয় অমৃতসর, পাঠানকোট ও শ্রীনগরের বায়ুসেনা শিবির চত্বর।