নাগরিকত্বের প্রমাণপত্র থাকায় কাশ্মীরে সােনার ব্যবসায়ীকে গুলি করে খুন 

প্রতিকি ছবি (File Photo: iStock)

গত বৃহস্পতিবার, বছরে শেষ দিন ভরা বাজারের মধ্যে গুলি করে খুন করা হয়েছিল কাশ্মীরের এক সােনার ব্যবসায়ীকে। জঙ্গিদের গুলিতে হত ৬৫ বছরের ওই বৃদ্ধ ব্যবসায়ী গত ৫০ বছর ধরে কাশ্মীরের রাজধানী শ্রীনগরের বাসিন্দা। 

পুলিশ সূত্রে খবর, গত মাসেই নাগরিকত্বের প্রমাণ হাতে পেয়েছিলেন তিনি। যার ফলে কাশ্মীরে জমি বা সম্পত্তি কেনার ছাড়পত্র পেয়েছিলেন সৎপাল নিশ্চল নামে ওই বৃদ্ধ ব্যবসায়ী। 

ইতিমধ্যেই দ্য রেজিস্ট্যান্স ফ্রন্ট নামে এক জঙ্গি সংগঠন ওই খুনের দায় স্বীকার করেছে। এছাড়াও তারা জানিয়েছে এই খুন তাদের উদ্দেশ্য প্রতিষ্ঠার একটা পদক্ষেপ মাত্র। পরবর্তীতে কেউ এমন কাজ করলে তাকেও এই শাস্তি পেতে হবে। 


গত বছরই কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নিয়েছে কেন্দ্রীয় সরকার। এর ফলে কাশ্মীরে এখন অনেকেই জমি বাড়ি কিনতে পারেন। এই পরিবর্তনের পথ সুগম করেছে কাশ্মীর উপত্যকা থেকে ৩৭০ ধারা বিলােপ করে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল করার পদক্ষেপ। 

তবে বিচ্ছিন্নতাবাদী শক্তিগুলাে কেন্দ্রের এই পদক্ষেপ ভালােভাবে নেয়নি তা বলাই বাহুল্য। যে কারণে ক্রমাগত হত্যালীলা চালিয়ে যাচ্ছে তারা। সরকারি হিসাবে বলা হচ্ছে ইতিমধ্যে প্রায় ১০ লক্ষ নাগরিকত্বের শংসাপত্র করিয়েছেন সাধারণ মানুষ। 

এই প্রমাণপত্র থাকায় কাশ্মীরের বাসিন্দারা এখন সেখানে জমি-বাড়ি কিনতে সক্ষম। তবে রাজ্যের বাইরের মানুষরা কীভাবে ভূস্বর্গে সম্পত্তি কিনতে পারবেন সে ব্যাপারে এখনও কোনও নির্দিষ্ট নির্দেশিকা জারি করেনি কেন্দ্র। সৎপাল নিশ্চলের পরিবার জন্মসূত্রে পাঞ্জাবি। তবে গত পাঁচ দশক ধরে তারা কাশ্মীরে রয়েছেন। নিশ্চল পরিবারের বেশির ভাগ সদস্যই সােনার ব্যবসার সঙ্গে জড়িত।