জিডিপি সঙ্কোচন, পূর্বাভাস মুডি’জের

মুডি’জ (Photo: AFP)

গত অর্থবর্ষে ভারতের গড় জাতীয় উৎপাদন জিডিপি যা ছিল, অতিমারির দরুন। চলতি অর্থবর্ষের শেষে সেই জিডিপির ১০.৬ শতাংশ সঙ্কোচন হবে বলে মনে করছে আন্তর্জাতিক রেটিং সংস্থা মুডি’জ। তাদের আগের পূর্বাভাস ছিল। এই সঙ্কোচন হবে সাড়ে ১১ শতাংশ।

বৃহস্পতিবার মুডি’জ-এর আরও পূর্বাভাস, চলতি অর্থবর্ষের চেয়ে ভারতের জিডিপি আগামী অর্থবর্ষে ১০.৮ শতাংশ বাড়বে। এ ক্ষেত্রেও তাদের আগের পূর্বাভাস শুধরে নিয়েছে মুডি’জ। বলা হয়েছিল আগামী অর্থবর্ষে জিডিপির বৃদ্ধি হবে ১০.৬ শতাংশ।

তবে ওয়াকিবহাল মহলের ধারণা, অতিমারিতে অন্যান্য দেশের চেয়ে ভারতের অর্থনীতি বেশি ক্ষতিগ্রস্ত হবে। কেন তাদের আগের পূর্বাভাস শুধরে নিতে হল, মুড়ি’জ-এর তরফে তার ব্যাখ্যাও দেওয়া হয়েছে এদিনের বিবৃতিতে। 


বলা হয়েছে, ‘নতুন করােনা সংক্রমণের ঘটনাবৃদ্ধির ফলে তােদের ভরসা আগের চেয়ে কমছে। সংক্রমণের ঘটনার সংখ্যা সেপ্টেম্বরের শীর্ষ বিন্দু থেকে নেমে আসার পরেও’। 

ভারতের জিডিপি নিয়ে মুডি’জ আগের পূর্বাভাস দিয়েছিল লকডাউন পুণোদ্যমে জারি থাকার সময় কবে লকডাউন পুরােপুরি তুলে নেওয়া সম্ভব হবে সেই সময় বােঝা যাচ্ছিল না সঠিক ভাবে।

তাই লকডাউন ওঠার পর স্বাভাবিক ভাবেই ভারতের জিডিপি নিয়ে মুডি’জ-এর পূর্বাভাস বদলাল। একই সঙ্গে বদলাল আগামী অর্থবর্ষে জিডিপির বৃদ্ধির পূর্বাভাসও। মুডি’জ-এর রিপাের্টে এও জানানাে হয়েছে গত এপ্রিল ও মে মাসে শীর্ষে পৌঁছনাের পর ভারতে শহর ও গ্রামে বেকারত্বের হারও কিছুটা হ্রাস পেয়েছে।