বাড়িতে বসে থেকে থেকে শিশুরা করােনা আবহে জড়িয়ে পড়ছে সন্ত্রাসে: শ্রিংলা 

ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা (Photo: IANS/MEA)

করােনা পরিস্থিতিতে শিশুদের মগজ ধােলাই করে সন্ত্রাসের কাজে লাগানাে হচ্ছে। গত এক বছরে এই প্রবণতা আরও বেড়েছে। সম্প্রতি এক ভার্চুয়াল বিতর্ক সভায় ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা এমন মন্তব্য করেন। 

রাষ্ট্রপুঞ্জের এক আন্তর্জাতিক বিতর্ক সভায় যােগ দিয়েছিলেন ভারতের বিদেশ সচিব। এই সভায় তিনি বলেন, শিশুদের সন্ত্রাস ছড়ানাের অস্ত্র হিসেবে ব্যবহার করা হচ্ছে। কারণ অতি সহজেই তাদেরকে ভুল বােঝানাে যায়। এই নিয়ে বিভিন্ন দেশের সরকারকে সতর্ক করেন হর্ষবর্ধন শ্রিংলা। 

দিনের অনেকটা সময় শিশুরা বাড়িবন্দি। অনলাইন মাধ্যমে বিভিন্ন সন্ত্রাসবাদী সংগঠন শিশুদের মনােযােগ আকর্ষণ করার চেষ্টা করছে। এই বিষয়ে সবাইকে সতর্ক থাকা উচিত বলে শ্রিংলা মন্তব্য করেন। 


শিশুদের অধিকার রক্ষার বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখা উচিত বলে শ্রিংলা জানান। এ প্রসঙ্গে মহাত্মা গান্ধিকে উদ্ধৃত করে শ্রিংলা বলেন, গান্ধি বলেছিলেন, আমরা যদি সত্যি শান্তি চেয়ে থাকি, তবে আমরা যুদ্ধের বিরুদ্ধে যুদ্ধ ঘােষণা করতে চাই। তবে শুরুটা দেশের শিশুদের দিয়ে করতে হবে। কারণ এই শিশুদেরকে স্বাভাবিকভাবে বেড়ে ওঠার সুযােগ দিতে হবে। তা না হলে, প্রশাসনিক প্রস্তাবের পিছনে আমাদের শুধুমাত্র সময় ব্যয় হবে। শ্রিংলার এই প্রস্তাবে রাষ্ট্রপুঞ্জের সদস্য দেশগুলির সবাই একবাক্যে সায় দিয়েছেন।