অযোধ্যায় জঙ্গি হামলায় ৪ জনের যাবজ্জীবন, বেকসুর খালাস ১

প্রতীকী ছবি (Photo: iStock)

১৪ বছর পর উত্তরপ্রদেশে অযােধ্যায় জঙ্গি হামলার মামলার রায় দিল প্রয়াগরাজের বিশেষ আদালত। মঙ্গলবার বিশেষ আদালত ৪ জনকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিয়েছে। একজনকে সমস্ত অভিযােগ থেকে মুক্তি দেওয়া হয়েছে।

পাক মদতপুষ্ট একটি জঙ্গি সংগঠন ২০০৫ সালে ৫ জুলাই অযােধ্যায় বিতর্কিত রাম জন্মভূমি ও বাবরি মসজিদ সংলগ্ন এলাকায় নবনির্মিত একটি মন্দিরে হামলা চালায়। ওই জঙ্গি হামলায় মৃত্যু হয় ২ জন সাধারণ নাগরিকের। নিরাপত্তাবাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে ৫ জঙ্গির মৃত্যু হয়। ঘটনার তদন্তে নেমে উত্তরপ্রদেশের পুলিশ ৫ জনকে গ্রেফতার করে। ধৃতদের নাম ইরফান, আসিফ ইকবাল, শাকিল আহমেদ, মহম্মদ নাসিম ও মহম্মদ আজিজ।

প্রয়াগরাজের বিশেষ আদালতের বিচারক দীনেশ চন্দ্র সাজা ঘােষণা করেন। ১৪ বছর ধরে চলা এই মামলায় ৬৩ জন সাক্ষ্য দিয়েছেন। মঙ্গলবার সাজা ঘােষণার সময় অভিযুক্তদের আদালতে আনা হয়নি নিরাপত্তার কথা ভেবে। প্রয়াগরাজের নলিনি কেন্দ্রীয় কারাগারে থেকেই সাজা শােনেন অভিযুক্তরা।


মহম্মদ নাসিমকে বিচারক বেকসুর খালাসের নির্দেশ দিয়েছেন। বাকিদের যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছে।

অযােধ্যায় রামজন্মভূমি ও বাবরি মসজিদের বিতর্কিত এলাকায় ঢুকে পড়ে জঙ্গিরা এলােপাথাড়ি গুলি চালাতে থাকে। সেখানে প্রথমে তারা গ্রেনেড ছােড়ে, পরে ‘মাতা সীতা কি রসােই’-এ ঢুকে পড়ে হামলা চালায় জঙ্গিরা। সেখানে তারা এলােপাথাড়ি গুলি চালায়, তাতে মৃত্যু হয় ২ জনের। নিরাপত্তাবাহিনীর সঙ্গে জঙ্গিদের গুলির লড়াইয়ে ৫ জঙ্গির মৃত্যু হয়।