অযোধ্যায় মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপিত হতে পারে ২৬ জানুয়ারি, চূড়ান্ত ঘােষণা শীঘ্রই

বাবরি মসজিদ (Photo: IANS)

অযোধ্যা’র ধন্নিপুরে তৈরি হতে চলা মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপিত হতে পারে আগামী প্রজাতন্ত্র দিবসে উত্তরপ্রদেশে সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বাের্ডের তরফে এ ব্যাপারে ঘােষণা হতে পারে দু-এক দিনের মধ্যে।

পাঁচ একর জমির ওপর তৈরি হতে চলা মসজিদটি আকারে বাবরি মসজিদের থেকে অনেকটাই বড় হবে। পাশাপাশি সেটি দেখতেও রাম জন্মভূমিতে অবস্থিত মসজিদটির মতাে হবে। ছ’মাস আগে মসজিদ গঠনের জন্য তৈরি হয়েছিল ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ট্রাস্ট।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে ট্রাস্টের সদস্যরা সকলেই চাইছেন, ২৬ জানুয়ারিই মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপিত হােক। যেহেতু এই ঐতিহাসিক দিনেই ভারতীয় সংবিধান কার্যকর হয়েছিল। তাই সেই


দিনটিকেই বেছে নিতে চাইছেন মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপনের দিন হিসাবে। কদিন আদেই জানা গিয়েছিল মসজিদের ব্লু প্রিন্ট তৈরি হয়ে গিয়েছে। ১৯ ডিসেম্বর সেটিও প্রকাশ করা হবে। 

প্রসঙ্গত গত বছর নভেম্বরে অযোধ্যা মামলার ঐতিহাসিক রায়ে শীর্ষ আদালত জানিয়ে দিয়েছিল ২.৭৭ একর জমিটি মন্দির নির্মাণের জন্য কোনও ট্রাস্টকে হস্তান্তর করতে হবে। পাশাপাশি সুন্নি ওয়াকফ বাের্ডকে মসজিদ নির্মাণের জন্য অযােধ্যারই অন্যত্র পাঁচ একর জমি দেওয়ার কথাও জানানাে হয়েছিল।

সুপ্রিম কোর্টের দেওয়া নির্দেশ অনুযায়ী উত্তরপ্রদেশ সরকার মসজিদ নির্মাণের জন্য পাঁচ একর জমি দিয়েছে ধন্নিপুরে। বাবরি মসজিদের সমান আয়তনের এলাকাজুড়ে তৈরি হতে চলা এই মসজিদটিতে একসঙ্গে ২ হাজার জন নামাজ পড়তে পারবেন।