কংগ্রেস শিবিরে বড় ধাক্কা দল ছাড়লেন প্রাক্তন আইনমন্ত্রী অশ্বিনী কুমার

প্রাক্তন আইনমন্ত্রী অশ্বিনী কুমার (Photo: SNS)

পাঁচ রাজ্য চলছে বিধানসভা নির্বাচন। বেশ কয়েক দফা ভোট এখনও বাকি। এরই মধ্যে কংগ্রেস শিবিরে বড় ধাক্কা দিয়ে দল ছাড়লেন বর্ষীয়ান নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় আইনমন্ত্রী অশ্বিনী কুমার। মঙ্গলবার কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধিকে একটি চিঠি দিয়ে ইস্তফা দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছেন অশ্বিনী।

চিঠিতে তিনি স্পষ্ট জানিয়েছেন, বর্তমান পরিস্থিতিতে নিজের সম্মান নিয়ে জাতীয় স্বার্থে কাজ করার জন্যই তিনি দল ছড়ে যেতে চাইছেন। একাধিক বর্ষীয়ান নেতার মধ্যে দলে অন্দরে ক্ষোভ দেখা দিয়েছে ইতিমধ্যেই। আর এবার দল ছাড়লেন তেমনই অভিজ্ঞ এক নেতা। ৪৬ বছর ধরে দলের সদস্য ছিলেন তিনি।

সোনিয়া গান্ধিকে লেখা চিঠিতে অশ্বিনী কুমার জানিয়েছেন, চিন্তাভাবনা করেই এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি। বর্তমান পরিস্থিতিতে দলের বাইরে বেরিয়েই তিনি বৃহত্তর জাতীয় স্বার্থে কাজ করতে পারবেন।


সে কথা ভেবেই দল ছাড়ছেন তিনি। কংগ্রেস ছেড়ে যাওয়ার উদাহরণ এই প্রথম নয়। বহু কংগ্রেস নেতা বা নেত্রীই ইস্তফা দিয়েছেন ইতিমধ্যে। জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, সুস্মিতা দেব, প্রিয়াঙ্কা চতুর্বেদী, ললিতেশপতি ত্রিপাঠি বা আরপি সিং-এর মতো নেতারা দল ছেড়েছেন অনেক আগেই।

কিছুদিন আগেই দল ছেড়েছেন গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনহো ফেলেইরো এবং পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং। এই সব নেতা-নেত্রীরা দল ছাড়ায় আগেই অস্বস্তি তৈরি হয়েছে কংগ্রেসে আর এবার অশ্বিনী কুমারের দলত্যাগ সেই অস্বস্তি আরও বাড়বে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

মনমোহন সিং প্রধানমন্ত্রী থাকাকালীন ইউপিএ সরকারের আইনমন্ত্রী ছিলেন অশ্বিনী কুমার। তাছাড়া ১৯৯১ সালে তিনি অতিরিক্ত সলিসিটার জেনারেলের দায়িত্বও সামলেছেন।