পরিবারতন্ত্র গণতন্ত্রের পক্ষে বিপজ্জনক: প্রধানমন্ত্রী মোদি

ভারতীয় রাজনীতিতে পরিবারতান্ত্রিক ধারাবাহিকতার বিরুদ্ধে কড়া বার্তা দিলেন প্রধানমন্ত্রী মোদি। পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের ফলাফল প্রকাশের পর আজ ভারতীয় জনতা পার্টির সংসদীয় দলের বৈঠক বসে।

তিনি বলেন, ‘পরিবারতন্ত্র গণতন্ত্রের পক্ষে বিপজ্জনক। এর বিরুদ্ধে আমাদের লড়াই করতে হবে। আমাদের দলে পরিবারতন্ত্রকে বরদাস্ত করা হবে না। আমার জন্য দলের সাংসদদের ছেলে-মেয়েরা প্রার্থী হতে পারেনি।

কেননা, আমাদের দলে পরিবারতন্ত্রকে কায়েম হতে দেওয়া যাবে না ঠিক তেমনই যে দলগুলোয় পরিবারতন্ত্র রয়েছে তাদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে হবে।


আমরা সকলে দেখেছি পাঁচ রাজ্যের মানুষ বিধানসভা নির্বাচনে পরিবারতন্ত্রের বিরুদ্ধে মতপ্রকাশ করেছেন। আজ সংসদীয় দলের বৈঠকে মোদি ঠিক এভাবেই নাম না করে কংগ্রেস ও সপা-কে আক্রমণ করেন।

তিনি বলেন ‘পাঁচ রাজ্যে নির্বাচনে দলের প্রার্থীদের হারের দায় আমার। শুধু তাই নয়, কারও প্রার্থী পদ খারিজ হয়ে থাকলে তার দায়িত্ব আমার’।

বৈঠকে অমিত শাহ, রাজনাথ সিং, নীতীন গড়কড়ি প্রহলাদ যোশী, পীযূষ গোয়েল সহ দলের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন। ২১ ডিসেম্বরের পর আজ পার্টির সংসদীয় দলের বৈঠক হয়।

সকালে বৈঠকের শুরুতে কর্ণাটকে বজরঙ্গ দলের কর্মী খুন, লতা মঙ্গেশকর ও ইউক্রেনে ভারতীয় পড়ুয়ার মৃত্যুর ঘটনায় ২ মিনিটের নীরবতা পালন করা হয়।

বৈঠকে চার রাজ্যে কেন্দ্রীয় পর্যবেক্ষক ও সহ-পর্যবেক্ষক নিয়োগ করা হয় উত্তরপ্রদেশে দলের কেন্দ্রীয় পর্যবেক্ষক হিসেবে অমিত শাহকে দায়িত্ব দেওয়া হয়েছে।

উত্তরাখন্ডে কেন্দ্রীয় পর্যবেক্ষক হিসেবে রাজনাথ সিংকে দায়িত্ব দেওয়া হয়েছে। মণিপুরে কেন্দ্রীয় পর্যবেক্ষক হিসেবে নির্মলা সীতারমনকে দায়িত্ব দেওয়া হয়েছে।

পাশাপাশি সহ পর্যবেক্ষক হিসেবে মণিপুরে কিরেন রিজিজুকে দায়িত্ব দেওয়া হয়েছে। গোয়ায় কেন্দ্রীয় পর্যবেক্ষক হিসেবে নরেন্দ্র সিং টোমারকে দায়িত্ব দেওয়া হয়েছে।