পুনেতে করােনা রােগীর দেহ সৎকার করতে হবে তাঁর পরিবারকেই

প্রতীকী ছবি (File Photo: AFP)

৭০ হাজারের গণ্ডি পার করলাে দৈনিক করােনা আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় দেশে করােনা আক্রান্ত হয়েছেন ৭২ হাজার ৩৩০ জন। বুধবার দেশে করােনা আক্রান্ত হয়েছিলেন ৫৩ হাজারের বেশি মানুষ। একদিনে সেই সংখ্যাটি ১৯ হাজার বৃদ্ধি পেয়ে ৭২ হাজারের গণ্ডি পার করেছে।

চলতি বছর করােনা সংক্রমণের কারণে সর্বোচ্চ মৃত্যুও হয়েছে গতকাল। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৪৫৯ জনের। এই নিয়ে দেশে মােট করােনা আক্রান্তের সংখ্যা এক কোটি ২২ লাখ ২১ হাজার ৬৬৫-তে পৌছল। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৬২ হাজার ৯২৭-এ। বর্তমানে দেশে সক্রিয় রােগীর সংখ্যা ৫ লাখ ৮৪ হাজার ৫৫।

এদিকে করােনা রােগী সৎকারের দায় নেবে না পুনে পৌরসভা। এদিন পুরসভার তরফে জানানাে হয়, দুদি কোনও করােনা রােগীর বাড়িতে মৃত্যু হয়, তবে পরিবারের লােককেই সৎকারের দায়িত্ব নিতে হবে। ওয়ার্ড অফিসে কেবল একটি বডি ব্যাগ ও চারটি পিপিই কিট দেবে পরিবারের সদস্যদের। দেহ সৎকারের জন্য নিয়ে যাওয়ার আগে পরিবারের চার সদস্য সেই পিপিই কিট পরে মৃতদেহ সৎকার করবে। একই সঙ্গে পুনে পুরসভার ওয়েবসাইটে মৃত্যুর নির্দিষ্টকারণ, ইনস্যুরেন্স ফর্ম সহ মেডিকেল সার্টিফিকেট আপলােড করারও নির্দেশ দিয়েছে। মৃত ব্যক্তি ও পরিবারের যে সদস্যরা সৎকার করতে যাচ্ছেন, তাঁদের আধার কার্ডও জমা দিতে হবে।


এদিকে করােনা আক্রান্ত হয়েছেন বিখ্যাত গায়ক বাপ্পি লাহিড়ি। তাকে মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি করানাে হয়েছে। বাপ্পি লাহিড়ির পরিবার এবং মুখপাত্রের তরফে এক লিখিত বিবৃতিতে বলা হয়, সব রকমের সাবধানতা নেওয়া সত্ত্বেও দুর্ভাগ্যজনকভাবে বাপ্পি লাহিড়ি করােনায় আক্রান্ত হয়েছেন। ব্রিচ ক্যান্ডি হাসপাতালে পেশাদারদের তত্ত্বাবধানে রয়েছেন। দাদার পরিবারের তরফ থেকে অনুরােধ করা হচ্ছে, যারা সদ্য বাপ্পিদার সংস্পর্শে এসেছেন, তাঁরা সাবধান হােন। দ্রুত পরীক্ষা করিয়ে নিন।