ইডির হানা হরিয়ানার প্রাক্তন বিধায়ক দিলবাগ সিং-এর বাড়িতে

হরিয়ানা, ৫ জানুয়ারি – হরিয়ানায় বালি ও খাদান দুর্নীতি মামলায় প্রায় ২০টি জায়গায় তল্লাশি চালাল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। অভিযানে নেমে বৃহস্পতিবার সকালে হরিয়ানায় ইন্ডিয়ান ন্যাশনাল লোক দলের প্রাক্তন বিধায়ক দিলবাগ সিং এবং তাঁর ঘনিষ্ঠদের বাড়িতে পৌঁছে যায় তদন্তকারী সংস্থা। ২৪ ঘণ্টা পর শুক্রবারেও তল্লাশি চলছে। ইডি সূত্রের খবর, এই তল্লাশিতে এখনও পর্যন্ত নগদ পাঁচ কোটি টাকা, পাঁচ কেজি সোনা-রূপো, শতাধিক মদের বোতল এবং ৩০০ রাউন্ড গুলি উদ্ধার হয়েছে।

বৃহস্পতিবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি হানা দেয় হরিয়ানার প্রাক্তন বিধায়ক দিলবাগ সিং-এর বাড়িতে। ইতিমধ্যেই ইডির হাতে এসেছে বিপুল অঙ্কের নগদ টাকা, কয়েক কেজি সোনা, অবৈধ অস্ত্র, নানা ধরনের অপরাধমূলক সামগ্রী এবং মদের বোতল।  দিলবাগ সিং ছাড়াও কংগ্রেস বিধায়ক সুরেন্দ্র পানওয়ার-সহ আরও কয়েক জনের বাড়িতেও তল্লাশি চালানো হয়। মূলত হরিয়ানার যমুনানগরের বালি ও পাথর খাদান দুর্নীতির তদন্ত শুরু করেছে ইডি। এই মামলায় প্রাক্তন আইএনএলডি বিধায়ক দিলবাগ সিং এবং সোনিপতের কংগ্রেস বিধায়ক অভিযুক্তদের তালিকায় রয়েছেন। বেআইনি পাথর খাদান মামলার তদন্তে হরিয়ানা পুলিশ দিলবাগ সিংয়ের বিরুদ্ধে একাধিক এফআইআর দায়ের করেছে। যমুনানগর, সোনিপত, মোহালি, ফরিদাবাদ, চণ্ডীগড় ও কারনাল জেলায় তল্লাশি চালানো হয়েছে।

ইডি সূত্রের খবর, অভিযুক্ত বিধায়কদের বিরুদ্ধে একটি জাল ‘ই রাভানা’ প্রকল্পে যুক্ত থাকার অভিযোগ রয়েছে।এটি খনির জন্য বিল এবং স্লিপ তৈরি করার একটি অনলাইন পোর্টাল। এই প্রকল্প ২০২০ সালে হরিয়ানা সরকার রয়্যালটি সংগ্রহ সহজ করতে এবং কর ফাঁকি রুখতে চালু করেছিল।