ইন্ডিগোর বিমানে অর্ণব গোস্বামী হেনস্থা কুণাল কামরার

অর্ণব গােস্বামী ও কুনাল কামরা (Photo: IANS)

জাতীয় সংবাদ মাধ্যমের অন্যতম জনপ্রিয় সাংবাদিককে বিমানের মধ্যে হেনস্থা করার ঘটনায় দেশের চারটি বিমান সংস্থা কমেডিয়ান কুনাল কামরার উক্ত সংস্থার বিমানে যাতায়াতের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

মঙ্গলবার ইন্ডিগাে এয়ারলাইন্সের একটি বিমানে জাতীয় স্তরের টেলিভিশন চ্যানেলের এডিটরকে হেনস্থা করেন কমেডিয়ান কুনাল কামরা। তারপরই উক্ত বিমান সংস্থার তরফে কমেডিয়ানের ইন্ডিগাে সংস্থার বিমানে যাত্রা করার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ঘটনার পর কেন্দ্রের তরফে জানানাে হয়েছে, দেশের অন্যান্য বিমান সংস্থাগুলিকেও কমেডিয়ান কুনাল কামরার ওপর নিষেধাজ্ঞা জারি করার আর্জি জানানাে হয়েছে। এয়ার ইন্ডিয়া, স্পাইস জেট ও গাে এয়ার কর্তৃপক্ষের তরফে কুনাল কামরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।


কেন্দ্রীয় অসামরিক বিমান মন্ত্রী হরদীপ সিং পুরী টুইট করে লেখেন, ‘বিমানের মধ্যে কোনও ব্যক্তির সঙ্গে অপমানজনক ব্যবহার করা ও তাকে হেনস্থা করার চেষ্টা আদতে সমস্যা তৈরি করার চেষ্টার সামিল। পাশাপাশি যাত্রীদের সুরক্ষার প্রশ্নেও ঝুঁকি। আমরা দেশের অন্যান্য বিমান সংস্থাগুলিকেও কমেডিয়ান কুনাল কামরার ওপর নিষেধাজ্ঞা জারি করার আবেদন করেছি।’ সােশ্যাল মিডিয়া হ্যান্ডেল টুইটারে ঘটনা নিয়ে জোরদার বিতর্ক শুরু হয়েছে। ফেসবুকেও তর্জা চলছে।

২০১৭ সালে কেন্দ্রের তরফে বিমানে সমস্যা সৃষ্টিকারী যাত্রীদের কালাে তালিকাভুক্ত করার জন্য যে নতুন আইনটি নিয়ে আসা হয়েছিল, তাতে বলা হয়েছিল কোনও বিমান সংস্থা কোনও যাত্রীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করলে অন্যদের তা গ্রহণ করতে হবে। মুম্বইয়ের কমেডিয়ান কুনাল কামরা মূলত কেন্দ্র ও সমর্থক সংবাদ মাধ্যমের বিরুদ্ধে তীর্যক মন্তব্য করার জন্য পরিচিত। তিনি গতকাল একটি ভিডিও পােস্টকলে যেখানে তাঁকে বিমানের মধ্যে রিপাবলিক টিভির এডিটর অর্ণব গােস্বামীকে প্রশ্ন করতে দেখা গেছে, কিন্তু সাংবাদিক তার কোনও জবাব দিচ্ছেন না।

কামরার ওপর নিষেধাজ্ঞা জারির ঘটনায় সােশ্যাল মিডিয়ায় ঝড় উঠেছে, তাদের বক্তব্য রিপাবলিক টিভির একজন সাংবাদিক বিমানের মধ্যে বিরােধী দলের নেতা তেজস্বী যাদবকে হেনস্থা করেছিলেন।