প্রধানমন্ত্রীর বক্তব্যে ‘নিষ্ক্রিয়’ নির্বাচন কমিশন, সুপ্রিম কোর্টে কংগ্রেস

সুস্মিতা দেব (Photo: IANS)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহের বিরুদ্ধে আদর্শ আচরণবিধি লঙ্ঘন এবং তার প্রেক্ষিতে নির্বাচন কমিশনের বিরুদ্ধে ‘নিষ্ক্রিয়তা’র অভিযােগ তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল কংগ্রেস।

তাদের বিরুদ্ধে দায়ের করা অভিযােগের ভিত্তিতে নির্বাচন কমিশনকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়ার জন্য শীর্ষ আদালতে আর্জি জানালেন কংগ্রেস সাংসদ সুস্মিতা দেব।

মঙ্গলবার কংগ্রেসের আবেদনের শুনানির দিন ধার্য করেছে সর্বোচ্চ আদালত। নিজের আবেদনে, কংগ্রেস সাংসদ সুস্মিতা দেবের অভিযােগ ভােটারদের মেরুকরণ করতে ‘ঘৃণার বাক্য’ ছড়াচ্ছেন নরেন্দ্র মােদি এবং অমিত শাহ।


কংগ্রেসের অভিযােগ ২৩ এপ্রিল গুজরাতে নিজের ভােট দেওয়ার পর একটি সভায় আদর্শ আচরণবিধি লঙ্ঘন করেছেন প্রধানমন্ত্রী মােদি এবং রােড শাে করেন।

গত বছর ১৪ ফেব্রুয়ারি জম্মু কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফের কনভয়ে হামলা চালায় জঙ্গিরা। তারপর পাকিস্তানের বালাকোটে জইশ-ই-মহম্মদের ক্যাম্পে বিমান হানা চালায় ভারত। সেই ঘটনা এবং সেনাবাহিনীর বীরত্বের কথা ভােট প্রচারে তুলে ধরার ক্ষেত্রে বাজনৈতিক দলগুলিকে দূরে রাখার জন্য স্পষ্ট নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

কংগ্রেসের অভিযােগ, স্পষ্ট নিষেধাজ্ঞা সত্ত্বেও সেনাবাহিনীর কাজের কথা নির্বাচনী প্রচারে বার বার তুলে ধরেছেন প্রধানমন্ত্রী মােদি এবং অমিত শাহ।