ই – রিকশার লাইসেন্স হচ্ছে না, ক্ষোভ খড়গপুরে

ভারতে গেজেটভুক্তি করণ হয়ে গেলেও খড়গপুর শহরে ই – রিকশার লাইসেন্স দেওয়ার কাজ হচ্ছে না। ফলে সাড়ে তিন শতাধিক ই – রিকশার সঙ্গে যুক্ত মানুষজনের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছ।

খড়গপুর ই – রিকশা ওনার্স অ্যান্ড ড্রাইভার ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সম্পাদক সরজিৎ সিং বলেন, কেন্দ্রীয় সরকার ২০১৪ সালে মোটর ভেহিকলস (অ্যামেন্ডমেন্ট ) বিল লোকসভায় নিয়ে আসে।

লোকসভায় বিলটি গৃহীত হয় । তারপরেই রাষ্ট্রপতিকে দিয়ে বিষয়টির গুরুত্ব বিচার করে অর্ডিন্যান্স জারি হয়। মোটর ভেহিকেলস ( অ্যামেন্ডমেন্ট ) অর্ডিন্যান্স ২০১৫ ইতিমধ্যেই গেজেট অব ইন্ডিয়ায় ভুক্তিকরণ হয়েছে।


অর্ডিন্যান্স অনুযায়ী ই – রিকশা রেজিস্ট্রেশন ও ড্রাইভারদের ড্রাইভিং লাইসেন্স দেওয়া যাবে। এরপরে রাজ্য পরিবহন দফতর বিভিন্ন জেলার আরটিওদের এই নির্দেশ দেয়।কিন্তু তারপরেও প্রশাসনিক টালবাহানায় ড্রাইভিং লাইসেন্স দেওয়ার

কাজ অজানা কারণে থমকে আছে। সংগঠনের সহ সভাপতি প্রদীপ ব্যানার্জি, সহ সম্পাদক সুমন্ত রায় – রা জানান, আমরা ২০১৯ সাল থেকে লড়ছি।

রাজনৈতিক ছত্রছায়ায় থাকা ৩৪৮ জনকে টেম্পোরারি নং পুরসভা থেকে দেওয়া হয়। কিন্তু আমাদের ৩৬২ জনকে বাদ রাখা হয়। তৎকালীন মহকুমাশাসক বৈভব চৌধুরী কথাও দিয়েছিলেন।

কিন্তু পরে সেই কথা রাখা হয়নি। সরজিৎ সিং বলেন , দেশের আইন অনুযায়ী আমরা ই – রিকশার জন্য রেজিস্ট্রেশন এবং ড্রাইভিং লাইসেন্স চাইছি।

কারও কোনও দয়া ভিক্ষা চাইছি না। ই – রিকশা ওনার এবং ড্রাইভারদের বক্তব্য,তারা ক্ষুদ্র রাজনীতির শিকার। রাজনৈতিক ভাবে নিরপেক্ষ জায়গায় আছেন বলেই প্রতি পদে তাদের হোঁচট খেতে হচ্ছে।