জাতীয় শিক্ষা নীতির খসড়া প্রস্তাব পেশ

প্রতিনিধিত্বমূলক চিত্র (Photo: Kuntal Chakrabarty/IANS)

সম্প্রতি কস্তুরিরঙ্গন কমিটি দিল্লিতে নতুন মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পােখরিয়াল এবং দফতরের প্রতিমন্ত্রী সঞ্জয় শামরাও ধােত্রের হাতে জাতীয় শিক্ষা নীতির খসড়া দলিল দাখিল করেছে। জাতীয় শিক্ষা নীতি খসড়া প্রস্তুতকারী কমিটির চেয়ারম্যান ড. কস্তুরিরঙ্গন উচ্চশিক্ষা বিভাগের সচিব আর সুব্রমনিয়াম এবং স্কুল এডুকেশন অ্যান্ড লিটারেসি বিভাগের সচিব রীনা রায় ও অন্যান্য উচ্চপদস্থ আধিকারিকদের উপস্থিতিতে খসড়া প্রস্তাব পেশ করেন।

জাতীয় শিক্ষা নীতির লক্ষ্য :

প্রস্তুতিপর্ব :


মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক নতুন জাতীয় শিক্ষানীতি প্রণয়নের ক্ষেত্রে সকলস্তরের যেমন সংশ্লিষ্ট ক্ষেত্রে বিভিন্ন অংশীদার, বিভিন্ন বিষয়ভুক্ত মানুষের মতামতের ভিত্তিতে এবং তাদের সক্রিয় সহযােগিতাকে গুরুত্বের সঙ্গে বিবেচনার নির্দেশ দেয়। সংশ্লিষ্ট খসড়া জাতীয় শিক্ষা নীতি প্রণয়নের ক্ষেত্রে বিভিন্ন পর্যায়ের অনলাইন মাধ্যমে তত্ত্বে ও প্রয়ােগে দভজ্ঞ ব্যক্তি এবং গ্রাম, ব্লক, স্থানীয় নগর স্বায়ত্ব শাসন পরিষদ, জেলা, রাজ্য, জোন এবং জাতীয় স্তরে নাগরিকদের কাছ থেকে মতামত গ্রহণের ব্যাপক ব্যবস্থা করা হয়।

সংশ্লিষ্ট ক্ষেত্রে যুক্তব্যক্তিদের ব্যক্তিগত এবং বিষয়ভিত্তিক মতামত গ্রহণেরও ব্যবস্থা করা হয়।

এছাড়াও, সংশ্লিষ্ট জাতীয় শিক্ষা নীতি নিয়ে প্রাক্তন প্রয়াত ক্যাবিনেট সচিব টিএসআর সুব্রমনিয়াম এর পৌরােহিত্যে ‘কমিটি ফর ইভলিউশন অব দ্য নিউ এডুকেশন পলিসি’ নামে কমিটি গঠিত হয়েছিল। কমিটি চত্মৰছ সালের মে মাসে তার রিপাের্ট পেশ করে। সংশ্লিষ্ট রিপাের্টের ভিত্তিতে সংশ্লিষ্ট মন্ত্রক ‘খসড়া জাতীয় শিক্ষা নীতি ২০১৬ তে আরও কয়েকটি বিষয় সংযুক্ত করার নির্দেশ দেয়।

পরিবর্তন :