ভােটের কথা মনে পড়ে গেল নাকি! সুদের হার নিয়ে ভােলবদলের পর নির্মলাকে কটাক্ষ প্রিয়াঙ্কার

প্রিয়াঙ্কা গান্ধি (File Photo: IANS)

রাতারাতি অবস্থান বদলেছে কেন্দ্র। বুধবার রাতে কেন্দ্রের বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল ২০২১-২০২২ আর্থিক বছরে পিপিএফ-এ সঞ্চয়ে সুদের হার থাকবে ৬.৪ শতাংশ। স্বল্প সঞ্চয়ের সুদের হার কমানাের কথাও বলা হয়েছিল।

কিন্তু বৃহস্পতিবার সকালে বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রীয় অর্থমন্ত্রক জানিয়েছে, এখনই কমছে না পিপিএফ ও স্বল্প সঞ্চয়ে সুদের হার। বরং ২০২০-২০২১ আর্থিক বছরের শেষে ত্রৈমাসিকে সুদের হারই নতুন আর্থিক বছরে প্রথম তিনমাস অব্যাহত থাকবে।

এইভাবে বিজ্ঞপ্তি প্রত্যাহারের পরে কেন্দ্রীয় সরকারকে কটাক্ষ করছে বিরােধীরা। তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও ব্রায়েন থেকে কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধি সকলেই তােপ দেগেছেন কেন্দ্রের বিরুদ্ধে।


দেশের ৫ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে বিধানসভা ভােট চলছে। এর মধ্যে স্বল্প সঞ্চয়ে সুদ কমানাে হলে তার বিপরীত প্রভাব পড়তে পারে ভােটবাক্সে। ওয়াকিবহাল মহলের দাবি, এই ভােটের কথা মাথায় রেখেই এদিন তড়িঘড়ি সুদ কমানাের বিজ্ঞপ্তি প্রত্যাহার করেছে কেন্দ্রীয় সরকার।

একই সুর বিরােধী নেতৃত্বের কথাতেও। বৃহস্পতিবার সকালে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এ ব্যাপারে টুইট করার পরেই তাকে আক্রমণ করেন প্রিয়াঙ্কা। অর্থমন্ত্রীকে খোঁচা মেরে তিনি জানতে চান, সত্যিই কি ভুলবশত এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে? নাকি বেশ কয়েকটি রাজ্যে চলা নির্বাচনের কথা মাথায় রেখেই তড়িঘড়ি সিদ্ধান্ত প্রত্যাহার করা হল?

একই ভাবে আক্রমণাত্মক মেজাজে দেখা গিয়েছে ডেরেককেও। তিনিও টুইটারে লেখেন, নির্বাচনী সভায় মিথ্যা প্রতিশ্রুতি দেওয়া কিংবা ট্রাক থেকে পাথর ছোঁড়ার দিকে মন থাকাতেই এমন ভুল করেছে কেন্দ্র। এদিকে কংগ্রেস মুখপাত্র রণদীপ সিং সূরযেওয়ালাও ট্যুইট করে প্রশ্ন তুলেছেন, মাননীয়া অর্থমন্ত্রী আপনি কি সরকার চালাচ্ছেন নাকি? তাঁর পরিষ্কার দাবি, আপনার আর অর্থমন্ত্রী থাকার অধিকার নেই।