দেশের বিকাশের লক্ষ্যে উন্নয়নই মূল কথা: মােদি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (File Photo: IANS)

দেশের উন্নয়নের লক্ষ্যে প্রতিটি সেক্টরে লক্ষণীয় পরিবর্তন নিয়ে আসা হবে– মহীশুর বিশ্ববিদ্যালয়ের শতবার্ষিকী সমাবর্তন অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী মােদি একথা বলেন। তিনি বলেন, ‘দেশের বিকাশ নিশ্চিত করতে প্রতিটি সেক্টরে প্রয়োজনীয় পরিবর্তন নিয়ে আসা হবে। মনে রাখতে হবে, এই দশকটা ভারতের, শুধুই ভারতের। তাই উন্নয়ন ও বিকাশের মাধ্যমে আমাদেরকে লক্ষ্য পূরণ করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, ‘গত ছয় সাত মাসে দেশে উন্নয়ন ও সংস্কারের গতি হয়তাে সকলে লক্ষ্য করেছেন মহাকাশ গবেষণা থেকে শুরু করে প্রতিরক্ষা , কৃষি, অসামরিক ক্ষেত্রে সংস্কারে গতি নিয়ে আসা হয়েছে। দেশের বিকাশে প্রতিটি সেক্টরে জরুরি পরিবর্তন নিয়ে আসা হবে। দেশের কোটি কোটি যুবকের ভবিষ্যতের কথা ভেবে দেশে প্রতিটি সেক্টরে বিকাশ ঘটানাে হচ্ছে।

মহীশুর বিশ্ববিদ্যালয়ের শতবার্ষিকী সমাবর্তন অনুষ্ঠানে কর্ণাটকের রাজ্যপাল বাজুভাই বালা, উপ- মুখ্যমন্ত্রী সি এন আশ্বত নারায়ণ উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের ভিতকে মজবুত করতে পারলে তবেই দশকটা শুধু ভারতের হবে। যুব সমাজের সামনে অপরিসীম সুযােগ আসবে’। তিনি পাশাপাশি, নারা হারা দশেরা উপলক্ষ্যে রাজ্যের সমস্ত মানুষকে শুভেচ্ছা জানান।


রাজ্যের একাংশে বন্যা কবলিত এলাকার মানুষদের আস্থা দিয়ে বলেন, কেন্দ্র ও কর্ণাটক সরকার যৌথভাবে বন্যা কবলিত এলাকা থেকে মানুষদের উদ্ধার করা ও ত্রাণ দেওয়ার ব্যবস্থা করছে। জাতীয় শিক্ষা নীতি নিয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন, ‘দক্ষতার দিকে নজর দেওয়া প্রয়ােজন— দেশের নতুন শিক্ষা  নীতিতে দক্ষতার ওপর নজর দেওয়া হয়েছে। ভারতকে উচ্চশিক্ষার ক্ষেত্রে গ্লোবাল হাব তৈরি করার জন্য সমস্ত পর্যারা চেষ্টা করা হয়েছে।’