ট্যুইটারের দফতরে হানা দিল দিল্লি পুলিশ

প্রতীকী ছবি (File Photo: iStock)

টুলকিট ইস্যুতে টুইটারের দফতরে হানা দিল দিল্লি পুলিশ। সােমবার সন্ধ্যায় দিল্লি পুলিশ টুইটারের দফতরে হানা দেয়। দিল্লি পুলিশের স্পেশাল সেল একদিন আগেই টুইটার কর্তৃপক্ষকে চিঠি পাঠিয়েছিল। বিজেপির জাতীয় মুখপাত্র সম্বিত পালের টুইটকে ঘিরে বিতর্কের সূত্রপাত। কংগ্রেস এই নিয়ে অভিযােগও তােলে।

সেই কারণেই এই হানা বলে জানা এদিকে কেন্দ্রের নিয়ম না মানায় ফেসবুক-টুইটার কি দুদিন পরেই বন্ধ হয়ে যাবে ভারতে। এই নিয়েও নতুন করে প্রশ্ন উঠতে শুরু করেছে। কারণ ডিজিটাল কনটেন্টকে নিয়মের জালে বাঁধার জন্য কেন্দ্র নতুন যাচ্ছে। ২৫ মে নিয়ম চালু করে।

আগামী ২৬ মে থেকে তা কার্যকরী হতে চলেছে। কিন্তু কেন্দ্রের নিয়ম মেনে ফেসবুক, ট্যুইটার এবং ইনস্টাগ্রামের মতাে কোনও স্যোশাল মিডিয়া সেই নিয়ম মেনে পদক্ষেপ গ্রহন করেনি। যার জেরে কেন্দ্রের রােষে পড়েছে তারা। কেন্দ্রের নতুন নিয়ম মেনে চলার জন্য ফেব্রুয়ারি মন্ত্রকের তরফে জানানাে হয়েছিল।


সােশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের কর্তৃপক্ষকে এর জন্য তিন মাস সময়ও দিয়েছিল কেন্দ্র। কিন্তু এই কোম্পানিগুলি সে নিয়ম মানেনি। তাহলে কি শাস্তি হিসাবে দু দিনের জন্য ফেসবুক, টুইটারকে ব্লক করতে পারে কেন্দ্র। এই নিয়ে বিতর্ক শুরু হয়েছে।