কৃষিজ পণ্যে সহায়ক মূল্য বৃদ্ধি, ক্ষুদ্র শিল্প উন্নয়নেও সিদ্ধান্ত

প্রতিকি ছবি (Photo: iStock)

সোমবার ক্যাবিনেটের বৈঠকে চৌদ্দটি ফসলের ন্যূনতম সহায়ক মূল্য ঘোষণা করা হয়েছে। এর ফলে কৃষকরা ৫০-৮৩ শতাংশ বেশি মূল্য পাবেন তাদের ফসলের বলে সরকারি সূত্রে জানানো হয়েছে।

এর পরেই ক্ষুদ্র ও মাঝারি শিল্পের কল্যাণে ক্যাবিনেট কমিটি অন সিকিউরিটি এবং ক্যাবিনেট কমিটি অন ইকোনমিক অ্যাফেয়ারসেরও বৈঠক হয়। বৈঠক শেষে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র তোমর জানান, কৃষকরা ঋণ পরিশোধ করার জন্য আরও সময় পাবেন। চলতি বছরে আগস্ট মাস পর্যন্ত সময় বাড়ানো হয়েছে।

এছাড়া কিষাণ ক্রেডিট কার্ডের মাধ্যমে কৃষকরা ঋণ নিতে পারবেন এবং ফসল তাদের ইচ্ছামতো বিক্রি করার অধিকার থাকবে। এব্যাপারে গত মাসেই আইনের সংস্কার করেছিল সরকার বলে মন্ত্রী জানান। এমনকী কৃষকরা অন্য রাজ্যেও তাদের কৃষিজ পণ্য বিক্রি করতে পারবেন বিনা নিয়ন্ত্রণে।


করোনা মোকাবিলায় লকডাউনের জেরে দেশে এপ্রিল মাসেই বারো কোটি মানুষ তাদের কাজ হারিয়েছেন বলে কেন্দ্রীয় পর্যবেক্ষক কমিটির রিপোর্টে জানা গিয়েছে। আর্থিক মন্দা কাটানোর জন্য কেন্দ্রীয় সরকার লকডাউনের বিধিনিষেধ পর্যায়ক্রমে শিথিল করার সিদ্ধান্ত জানিয়েছে।

চলতি মাসের প্রথম দিন থেকেই ‘আনলক ১’ নামে এই প্রক্রিয়া শুরু করেছে। এর ফলে মল, রেস্তোরাঁ, হোটেল ও ধর্মীয় প্রতিষ্ঠানগুলিকে স্বাভাবিক কাজকর্ম চালুর অনুমতি দেওয়া হয়েছে।

অন্যদিকে নরেন্দ্র মোদির নেতৃত্বে বিজেপির দ্বিতীয় সরকারের এক বছর পূর্তি উপলক্ষে প্রধানমন্ত্রী জাতির প্রতি এক বার্তায় ভারত যে আর্থিক মন্দা কাটিয়ে উল্লেখযোগ্য স্থান দখলে সমর্থ হবে তার ইঙ্গিত দিয়েছেন।