দেশের বেহাল আর্থিক পরিস্থিতিতে নতুন সংসদ ভবন তৈরির সিদ্ধান্ত অমূলক: কমল হাসান

অভিনেতা তথা রাজনীতিক কমল হাসান। (File Photo: IANS)

নতুন সংসদ ভবন তৈরির ইস্যুতে প্রধানমন্ত্রী মােদির সমালােচনায় মুখর হলেন অভিনেতা ও রাজনীতিক কমল হাসান । তামিলনাড়ু নির্বাচনের লক্ষ্যে মাদুরাইতে দলীয় নির্বাচনী প্রচার শুরুর আগে তিনি প্রধানমন্ত্রীকে একহাত নিয়ে বলেন, দেশের অর্থনীতি প্রায় তলানিতে গিয়ে পৌছছে, তার মধ্যে করােনা সংক্রমণের জেরে পরিস্থিতি আরও জটিলাকার ধারণ করেছে। দেশের মানুষ চাকরি হারিয়েছেন, দেশের মানুষের হাতে টাকা নেই, সেখানে ১০০০ কোটি ব্যয়ে নতুন সংসদ ভবন নির্মাণ বাহুল্যতার সমতুল্য।

প্রধানমন্ত্রী মােদি কয়েকদিন আগে নতুন সংসদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে যােগ দিয়ে বৈদিক মতে ভূমি পূজো করেন। 

মক্কাল নিধি মৈয়াম দলের সুপ্রিমাে কমল হাসান বলেন, দেশের অর্থনীতির যেখানে বেহাল অবস্থা, করােনা ভাইরাস সংক্রমনের জেরে মানুষ চাকরি হারিয়েছেন, দেশের অর্ধেক মানুষ ক্ষুধার্ত, পরিস্থিতি কবে স্বাভাকি হবে তা কেউ জানে না। সেই পরিস্থিতিতে নতুন সংসদ ভবন নির্মাণ করে ১০০০ কোটি টাকা ব্যয় করার কারণ কি? 


চিনের প্রাচীর তৈরির সময়ে কয়েক হাজার মানুষের মৃত্যু হয়েছিল। তখন চিনা শাসক বলেছিলেন, মানুষকে রক্ষা করবে চিনের প্রাচীর। এখানে কাকে রক্ষা করার জন্য নতুন সংসদ ভবন তৈরি করা হচ্ছে। দয়া করে জানাবেন সম্মানীয় প্রধানমন্ত্রী। যদিও সুপ্রিম কোর্টের নির্দেশ না আসা পর্যন্ত নির্মাণ শুরু হবে না, কারণ নতুন সংসদ ভবন নির্মাণ প্রকল্পটিকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতে আবেদন করা হয়েছে। 

কমল হাসান মাদুরাই থেকে দলের নির্বাচনী প্রচার শুরু করবেন। দু’বছর আগে এই শহরে নতুন দলের প্রতিষ্ঠা করেছিলেন। মে মাসের নির্বাচনে তাঁর দলের নির্বাচনী ইস্তেহারে দুনীতি দমন, চাকরি দেওয়া, গ্রামােন্নয়ন, পানীয় জলের সংযােগ দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে। ২০১৯ সালের নির্বাচনে কমল হাসানের সদ্য প্রতিষ্ঠিত দল ৪ শতাংশ ভােট পেয়েছিল।