কেরলে ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩৫

প্রতীকী ছবি (Photo: SNS)

টানা বর্ষণে গত কয়েকদিনে একাধিক বর্ষণজনিত কারণে ৩৫ জনের মৃত্যু হয়েছে–আজ এক রিপোর্টে এমনটাই জানানো হয়েছে। রাজ্যের তিনটি জেলায় ভয়াবহ বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। ইতিমধ্যে প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। কোত্তায়ম জেলার কুত্তিকালে নৌবাহিনী বন্যা কবলিত এলাকায় হেলিকপ্টার থেকে ত্রাণ সামগ্রী বন্টন করছে।

আগামি বুধবার থেকে ফের ভারি বর্ষণ শুরু হবে। রাজ্যের মোট ১৪ টি জেলার মধ্যে আটটি জেলায় সতর্কতা জারি করা হয়েছে। কংগ্রেস নেতৃত্বাধীন বিরোধী দল রাজ্যে ভয়াবহ বন্যা পরিস্থিতির জন্য পিনারাই বিজয়ন সরকারের দিকে আঙুল তুলেছে।

কংগ্রেসের বক্তব্য, শাসক দল নিচু এলাকা থেকে জরুরি ভিত্তিতে আগে থেকে বাসিন্দাদের সরিয়ে নেওয়ার কোনও ব্যবস্থা করেনি। যদিও এই অভিযোগ অস্বীকার করেছে পিনারাই বিজয়ন সরকার। ইদুক্কি ও কোত্তায়ম জেলায় ভয়াবহ ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন বিরোধী দলনেতা ভি ডি সাথিসান।


তিনি বলেন, মৌসম ভবনের তরফে আগাম পূর্বাভাস দেওয়া সত্ত্বেও রাজ্য প্রশাসন কোনও পদক্ষেপ নেননি। আর এর থেকে স্পষ্ট রাজ্য প্রশাসন সময়মতো পদক্ষেপ গ্রহণ করতে ব্যর্থ। আমরা জানতাম বন্যা কবলিত এলাকায় সরকারি ত্রাণ বাহিনী পৌছতে অনেক সময় নেবে। ফলে উদ্ধার কাজও দেরীতে হবে’।

কেরলের শুল্ক দফতরের মন্ত্রী কে রাজন বলেন, ‘আমরা রিপোর্টের ওপর ভিত্তি করে উদ্ধার কাজ চালাচ্ছি। রাজ্যের কঠিন সময়ে যারা সোশ্যাল মিডিয়ার অপব্যবহার করছেন তাদের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করা হবে’।