লকডাউনের জেরে আয়কর রিটার্ন জমার সময়সীমা হল ৩০ জুন

নির্মলা সীতারমন। (Photo: IANS/PIB)

করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে দেশে লকডাউন জারি করা হয়েছে। গৃহবন্দি মানুষের সুবিধার জন্য আয়কর রিটার্ন জমা দেওয়ার ক্ষেত্রে সময়সীমা পিছিয়ে দেওয়ার কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

সাংবাদিকদের সামনে এব্যাপারে ঘোষণার সময়ে সেখানে উপস্থিত ছিলেন অর্থপ্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুরও। 

অর্থমন্ত্রী জানান, আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ ৩০ জুন পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে। দেরিতে আয়কর জমা দেওয়ার বিষয়ে ১২ শতাংশের পরিবর্তে ৯ শতাংশ হারে সুদ নেওয়া হবে। আপতকালীন পরিস্থিতির কথা বিবেচনা করেই মানুষ যাতে তাদের ডেবিট কার্ডের মাধ্যমে যেকোনও ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তুলতে পারেন সে ব্যবস্থা করা হয়েছে। এজন্য কোনও অতিরিক্ত শুল্ক লাগবে না। 


অর্থমন্ত্রী জানান, টিডিএস দেরিতে জমা দেওয়ার ক্ষেত্রে ১৮ শতাংশ সুদ দিতে হত, এখন সুদ নেওয়া হবে ৯ শতাংশ হারেই। এছাড়া যে সকল সংস্থার লেনদেন বার্ষিক ৫ কোটি টাকার কম, তাদের ক্ষেত্রে সুদ নেওয়া হলেও আয়কর রিটার্নের ক্ষেত্রে তাদেরও কোনও লেট ফি দিতে হবে না। 

আধার-প্যান সংযুক্তিকরণের সময়সীমাও ৩০ জুন পর্যন্ত করা হয়েছে। নতুন ব্যবসার ক্ষেত্রে নথিভুক্তির পর ছয় মাসের মধ্যে সরকারের কাছে এক ঘোষণা পত্র জমা দিতে হত, তার মেয়াদ আরও ছয় মাস পিছিয়ে দেওয়া হয়েছে।