সাত বছরের ঊর্ধ্বে শিশুদেরও দেওয়া যাবে কোভিশিল্ড

কোভিশিল্ড (Photo: Kuntal Chakrabarty/IANS)

১৮ বছরের ঊর্ধ্বে কোভিশিল্ড টিকা দেওয়ার নিয়ম ছিল এতদিন। বাচ্চাদের শরীরে ভারত বায়ােটেকের কোভ্যাক্সিন ও জাইডাস ক্যাডিলার টিকার ট্রায়াল শুরু হলেও অনুমতি পায়নি পুনের সেরাম ইনস্টিট। এতদিন অপেক্ষার শেষ হল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তৈরি বিশেষজ্ঞ প্যানেলের পরামর্শ অনুসারে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া শিশুদের ওপর কোভিশিল্ড টিকার পরীক্ষামূলক প্রয়ােগের অনুমতি দিল।

কেন্দ্রীয় ড্রাগ কন্ট্রোলের তরফে জানানাে হয়েছে, সাত বছর থেকে এগারাে বছর বয়সীদের শরীরেও কোভিশিল্ড টিকার ক্লিনিকাল ট্রায়াল করা যাবে। প্রতিবার ট্রায়ালের পর সেফটি ট্রায়ালের রিপাের্ট জমা করতে হবে ড্রাগ কন্ট্রোলের সাবজেক্ট এক্সপার্ট কমিটিকে।

সেই রিপাের্ট খতিয়ে দেখে বাচ্চাদের শরীরে টিকার সুরক্ষা ও নিরাপত্তার বিষয়ে নিশ্চিত হওয়ার পরেই টিকা নিয়ে আসার অনুমতিদেওয়া হবে। কোভিডের তৃতীয় ঢেউ আছড়ে পড়লে শিশুদের মধ্যে সংক্রমণ বেশি ছড়াতে পারে বলে আগে থেকেই সতর্ক করা হচ্ছে।


তাই খুব শীঘ্রই শিশুদের টিকা দেওয়ার কথা ভাবছে কেন্দ্রীয় প্যানেল। শিশু ও কমবয়সীদের শরীরে ভ্যাকসিনের পেডিয়াট্রিক ট্রায়াল কার জন্য অনুমতি দেওয়া হয়েছে ভারত বায়ােটেককে। চার বছরের ওপরে শিশুদের শরীরেও টিকার ক্লিনিকাল ট্রায়াল চলছে।

দিল্লি এইমসের প্রধান ডাক্তার রণদীপ গুলেরিয়া বলেছেন, বাচ্চাদের টিকাকরণন মাসের মধ্যেই সেরে ফেলা যাবে। টিকাকরণ দ্রুত করতে হলে তার পর্যাপ্ত জোগানও থাকা দরকার।

দেশে এখন শিশুদের জন্য কোভিড টিকা আনার প্রস্তুতি নিচ্ছে দুটি কোম্পানি–ভারত বায়ােটেক ও জাইডাস কাডিলা। তাছাড়াও দেশের প্রথম সারির আরও একটি ভ্যাকসিন নির্মাতা সংস্থা বায়ােলজিকাল ই বাচ্চাদের জন্য নিয়ে আসার তােড়জোড় করছে।