ভােটের আগেই অশনি সঙ্কেত দিচ্ছে কোভিড রেখচিত্র

প্রতীকী ছবি (File Photo: IANS)

ঠিক ৩৬৫ দিন আগে দেশব্যাপী লকডাউন ঘােষণা করেছিল কেন্দ্রীয় সরকার। উদ্দেশ্য ছিল লাফিয়ে বাড়তে থাকা করােনা সংক্রমণকে রুখে দেওয়া। প্রায় বর্ষপূর্তির দোরগােড়ায় এসে আবারও অশনি সঙ্কেত দিচ্ছে দেশের কোভিড গ্রাফ। গত ৮৫ দিনের মধ্যে সােমবার সবচেয়ে বেশি করােনা আক্রান্তের পরিসংখ্যান দিয়েছিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। 

মঙ্গলবার সেই সংখ্যাটা কিছুটা কমে দাঁড়িয়েছে ২৪ হাজার ৪৯২ তে। একদিনে মৃত্যু হয়েছে ১৩১ জনের। দেশে মােট করােনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক কোটি ১৪ লাখ ৯ হাজার ৮৩১। করােনা ভাইরাসের কবল থেকে সুস্থ হয়ে উঠেছেন মােট এক কোটি ১০ লাখ ২৭ হাজার ৫৪৩ জন। এর মধ্যে ২৪ ঘণ্টায় কোভিড মুক্ত হয়েছেন ২০ হাজার ১৯১ জন।

এই মুহুর্তে মােট চিকিৎসাধীন রােগীর সংখ্যা ২ লাখ ২৩ হাজার ৪৩২ জন। কোভিডে আক্রান্ত হয়ে দেশে মােট মৃত্যু হয়েছে। ১ লাখ ৫৮ হাজার ৮৫৬ জনের। 


একদিকে যখন পাঁচ রাজ্যে বিধানসভা ভােটকে কেন্দ্র করে শেষ মুহূর্তের প্রস্তুতি তুঙ্গে, সেখানে নতুন করে সংক্রমণ বৃদ্ধির খবরে উদ্বিগ্ন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। ভােট প্রচারে জনসমাগম এবং মাস্কের ব্যবহার প্রায় বন্ধ করে দেওয়ার চিত্র প্রতিদিন শঙ্কা বাড়াচ্ছে বলে মনে করছেন চিকিৎসকরা। 

চিকিৎসকদের ধারনা, নির্বাচন পর্ব মিটলেই কোভিড আক্রান্তের পরিসংখ্যান দ্বিগুন হারে বাড়বে। তবে টেস্টের পরিমাণ কমে যাওয়া অধিকশ রাজ্যের সঠিক পরিসংখ্যান মিলছে না বলেও মত একাংশের। 

অন্যদিকে এখনও পর্যন্ত দেশে মােট ৩ কোটি ২৯ লাখ ৪৭ হাজার ৩২ জন কোভিড টিকা নিয়েছেন। কোভিড সংক্রমণের নিরিখে এখনও শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। উদ্বেগ বাড়িয়ে সেখানে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ৬২০ জন। সােমবার থেকে আগামী ২১ তারিখ পর্যন্ত নাগপুরে সম্পূর্ণ লকডাউন জারি করা হয়েছে।