কংগ্রেস সাত আসনেই লড়বে : রাহুল গান্ধি

রাহুল গান্ধির সাথে শীলা দীক্ষিত (File Photo: IANS)

দিল্লি, ১১ মার্চ – কংগ্রেস দিল্লিতে সাতটি আসনেই প্রতিদ্বন্দীতা করবে। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি এদিন দিল্লিতে শাসন ক্ষমতায় থাকা আম আদমি পার্টির সঙ্গে কোনও রকম জোট গঠনের সম্ভাবনার কথা নস্যাত করে দেন। যদিও কংগ্রেস নেতা এবং দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত এক সপ্তাহ আগে জানিয়েছিলেন, ‘দিল্লিতে কংগ্রেসের সঙ্গে এখনও কোনও দলের জোট হয়নি।’ কংগ্রেসের প্রাক্তন সভাপতি সোনিয়া গান্ধি ও সভাপতি রাহুল গান্ধির সঙ্গে বৈঠকের পর এই মন্তব্য ঘিরে আম আদমি পার্টির সঙ্গে জোট গঠনের সম্ভাবনা নিয়ে জল্পনা তুঙ্গে ওঠে। এর ওপর আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল রাহুল গান্ধিকে জোট গঠনের বিষয়ে পুনরায় ভাবনা চিন্তা করার অনুরোধ করায় জল্পনা আরও বিস্তার লাভ করে। যদিও দিল্লি কংগ্রেস দলের নেতা সীলা দীক্ষিত কেজরিওয়ালের নেতৃত্বাধীন আম আদমি পার্টির সঙ্গে কোনও জোট গঠনে প্রবলভাবে বিরোধিতা করেন। কিন্তু কেজরিওয়াল ‘এখনও কংগ্রেসের সঙ্গে কোনও দলের জোট হয়নি’ কথাটাকে দিল্লি কংগ্রেসের সিদ্ধান্ত বলে রাহুল গান্ধিকে জোট গঠনের সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি জানান।

উল্লেখ্য আম আদমি পার্টি দিল্লিতে পনেরো বছরের কংগ্রেস শাসনের অবসান ঘটায়। আম আদমি পার্টির সঙ্গে জোট সরকার গঠিত হয়। কিন্তু কেজরিওয়াল এক বছরের মধ্যে ৪৯ দিনের জোট সরকারের অবসান ঘটানোয় প্রধান ভূমিকা নেন। ফলে দুই দলের মধ্যে অবিশ্বাস দৃঢ়বদ্ধ হয়। বিরোধী জোটের চাপে কংগ্রেস প্রথমে কেজরিওয়ালের আম আদমি পার্টির সঙ্গে দিল্লিতে বিরোধী ভোট ভাগাভাগি বন্ধে জোট গঠনের প্রস্তাবে কোনও মন্তব্য না করে নীরব থাকে। আম আদমি পার্টিও অ-বিজেপি ভোট ভাগাভাগি যাতে না হয় সেদিকে দৃষ্টি রেখেই বিরোধী জোটকে আরও শক্তিশালী করতেই কংগ্রেসের সঙ্গে জোট চেইছিল। প্রাথমিকভাবে কংগ্রেস তেমন কোনও উচ্চবাচ্য না করায় আম আদমি পার্টি ক্রমেই জোট গঠন নিয়ে হতাশ হয়ে পড়ে। কিন্তু পুলওয়ামা সন্ত্রাসী নাশকতার পর বিরোধীরা রাজনৈতিকভাবে মনোবল পাওয়ায় রাহুল গান্ধি দিল্লির কংগ্রেস নেতাদের সঙ্গে নির্বাচনী কৌশল নিয়ে আলোচনার জন্য বৈঠকে বসেন। সেখানেই আম আদমি পার্টির সঙ্গে কোনও রকম জোট গঠনের প্রস্তাব সার্বিকভাবে নাকচ হয়ে যায়।

কংগ্রেসের বৈঠকের সিদ্ধান্ত প্রকাশ্যে আসার পর এবং কংগ্রেস সভাপতি রাহুল গান্ধির জোট গঠন বাতিলের ঘোষণার পর আম আদমি পার্টির নেতা অরিন্দ কেজরিওয়াল ট্যুইট করেছেন, যখন সাড়া দেশ মোদি শাহ’র জোটকে পরাজিত করতে আগ্রহী তখন কংগ্রেস দল বিজেপি বিরোধী ভোটকে ভাগাভাগির সুযোগ দিয়ে বিজেপিকেই সাহায্য করতে উদ্যোগী। তিনি আরও একধাপ এগিয়ে গিয়ে বলেছেন, কংগ্রেস বিজেপির মধ্যে গোপন আঁতাত হয়েছে বলে গুজব। কিন্তু আম আদমি পার্টি দিল্লিতে কংগ্রেস-বিজেপি জোটের বিরুদ্ধে লড়াই করতে বদ্ধপরিকর। মানুষ এই অশুভ জোটকে পরাজিত করবে।