দিল্লির হারে কংগ্রেস আত্মসমালােচনা করুক : শর্মিষ্ঠা মুখার্জি

এআইসিসি জাতীয় মুখপাত্র শর্মিষ্ঠা মুখার্জি। (Photo: IANS)

আম আদমি পার্টির জয়ে কংগ্রেসের উল্লসিত হওয়ার তেমন কোনও বিশেষ কারণ রয়েছে কি– এআইসিসি জাতীয় মুখপাত্র শর্মিষ্ঠা মুখার্জি এমন মন্তব্য করে বলেন, দলের মধ্যে আরও বেশি করে অন্তর্দর্শন করার প্রয়ােজনীয়তা রয়েছে। নির্বাচনে একটাও আসন না পেয়ে নিজেদের ঝুলি ফাঁকা হওয়া সত্ত্বেও ভারতীয় জনতা পার্টির পরাজয়ে কার্যত উল্লসিত কংগ্রেস নেতারা।

এআইসিসি জাতীয় মুখপাত্র শর্মিষ্ঠা মুখার্জি দেশের সবথেকে পুরােনাে রাজনৈতিক দলকে ভবিষ্যতের শক্তি অর্জনের জন্য সতর্ক করে বলেন, ‘কংগ্রেসকে কি দিল্লি নির্বাচনে বিজেপি’কে হারানাের জন্য আউট সাের্সিং করা হয়েছিল? যদি না হয়, তাহলে কেন আমরা আম আদমি পার্টির জয়ে উল্লসিত হচ্ছি। কংগ্রেস দলের কি উচিত নয়, নিজেদের দিকে তাকানাের’।

কংগ্রেস নেতা পি চিদম্বরম ভােটের ফল প্রকাশের পর গতকাল মন্তব্য করেছিলেন, ‘আপের জয় হয়েছে, কিন্তু ধাপ্পাবাজদের পরাজয় হয়েছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ দিল্লিতে বসবাস করেন, তারা ভারতীয় জনতা পার্টির অশুভ ও সাংঘাতিক অ্যাজেন্ডাকে কোণঠাসা করে দিয়েছে। ভােটের ফল প্রকাশের পর কংগ্রেস নেতা চিদম্বরম টুইট করে আম আদমি পার্টির নেতা কেজরিওয়ালকে শুভেচ্ছা জানিয়েছেন।


দেশের অন্যতম বড় রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টিকে হারিয়ে ফের ক্ষমতায় আসীন কেজরিওয়াল নেতৃত্বাধীন আপ। ২০১৫ সালে কংগ্রেস ৯.৬৫ শতাংশ ভােট পেলেও ২০২০ সালে তা কমে ৪.২৬ শতাংশে। কংগ্রেস নেত্রী শর্মিষ্ঠা বলেন, ‘ফের দিল্লি আমাদের খারিজ করল। এখন সময় হয়েছে দলের ভিতরে অন্তর্দর্শন করা প্রয়ােজনীয়তা রয়েছে। দলের অংশ হিসেবে আমিও দায়িত্ব পালন করব।’