জোড় বিজোড় স্কিম থেকে সিএনজি চালিত প্রাইভেট গাড়ি বাদ নয় : কেজরিওয়াল

প্রতিকি ছবি (Photo: IANS)

লক্ষ্য সফল করতে সিএনজি চালিত প্রাইভেট গাড়িকে জোড় বিজোড় স্কিম থেকে বাদ রাখা হবে না বলে মন্তব্য করলেন মুখ্যমন্ত্রী কেজরিওয়াল। তিনি বলেন, বায়ু দূষণ কমানাের লক্ষ্যে স্কিমটি গ্রহণ করা হলেও সিএনজি স্টিকারের কালােবাজারি ও অপব্যবহারের ফলে জোড়-বিজোড় স্কিম তেমনভাবে সফল হচ্ছে না।

একাধিক ক্ষেত্রে অতীতে দু’বার স্কিম সফল হয়েছে বলে মনে হলেও সিএনজি স্টিকারের কালােবাজারি ও অপব্যবহারের ফলে প্রত্যাশিত লক্ষ্য পূরণ করা যায়নি। লক্ষ পূরণের জন্য এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

দিল্লি শহরে ৫ লাখ সিএনজি চালিত গাড়ি চলে। আগামি ৮ নভেম্বর থেকে ১৫ নভেম্বর সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত জোড় বিজোড় স্কিম লাগু থাকবে। কেজরিওয়াল বলেন, কোন কোন গাড়িকে জোড় বিজোড় প্রকল্প থেকে বাদ রাখা হবে তা নিয়ে সরকারি মহলে আলােচনা চলছে।


তবে মহিলা গাড়ি চালকদের বাদ দেওয়া হবে- এক্ষেত্রে কোনও মহিলা একা গাড়ি চালালে, মহিলা সহযাত্রীদের নিয়ে কোনও মহিলা গাড়ি চালালে, ১২ বছর পর্যন্ত শিশুকে নিয়ে কোনও মহিলা গাড়ি চালালে তাদের স্কিম থেকে বাদ রাখা হবে।

তিনি বলেন, আগের দু’বারের মতাে এবার কোনও সিএনজি চালিত প্রাইভেট গাড়িকে বাদ রাখা হবে না। দু’চাকার গাড়িকে বাদ দেওয়া যাবে কিনা তা নিয়ে আলােচনা চলছে।