আদালতের পরিকাঠামো নিয়ে চিন্তিত প্রধান বিচারপতি রামানা

প্রধান বিচারপতি রামানা (Photo: SNS)

বোম্বে হাইকোর্টের ঔরঙ্গাবাদ বেঞ্চের বিল্ডিংয়ের উদ্বোধন অ্যানেক্স অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে দেশের আদালতগুলোর বিচারবিভাগীয় পরিকাঠামো নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন দেশের প্রধান বিচারপতি এন ভি রামানা। তিনি বলেন, ‘আমাদের সামাজিক ব্যবস্থার অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ আদালত। শুধু তাই নয়, বিচারব্যবস্থার প্রতি মানুষের বিশ্বাস গণতন্ত্রের অন্যতম সর্বোচ্চ শক্তি’।

পাশাপাশি, এই অনুষ্ঠানে উপস্থিত কেন্দ্রীয় আইনমন্ত্রী ও বিচারপতি কিরেণ রিজিজুকে ন্যাশানাল জুডিশিয়াল ইনফ্রাস্ট্রাকচর অথরিটি গঠনের প্রস্তাবটি সংসদের আসন্ন অধিবেশনে উত্থাপন করার আর্জি জানান।

তিনি আদালতগুলোয় বিচারবিভাগীয় বলেন, ‘দেশের ভালো পরিকাঠামোর বিষয়টা নিয়ে পরে ভাবা হয়। আদালতগুলোর ভালো পরিকাঠামোর ভারতের মানসিকতার জন্যই বিচারবিভাগীয় বিষয়টা নিয়ে চিন্তাভাবনা করা হয় না।


জরাজীর্ণ পরিকাঠামোর কারণে বিচারবিভাগীয় কাজকর্মে ব্যাঘাত সৃষ্টি হয়। আদালতই ন্যায় বিচার সংক্রান্ত সাংবিধানিক অধিকারকে গ্যারান্টি দেয়। সামাজিক বিপ্লবের মধ্যে দিয়ে আমরা স্বাধীনতা অর্জন করেছি।

সাবিত্রী ফুলে বা জ্যোতিরাও ফুলে বা ডক্টর আম্বেদকর এঁরা প্রত্যেকেই এমন সমাজের স্বপ্ন দেখেছিলেন যেখানে প্রতিটি মানুষের মর্যাদার অধিকারকে সম্মান জানানো হবে’।