কেন্দ্রের দাবি ভিত্তিহীন

প্রতিকি ছবি (File Photo: iStock)

পর্যাপ্ত আলােচনা ছাড়াই পাশ করানাে হয়েছে কৃষি আইন । কিন্তু চাপের মুখেও কেন্দ্র সরকার বার বার দাবি ছিল বিভিন্ন অংশীদারদের সঙ্গে পর্যাপ্ত আলােচনা করেই পাশ করানাে হয়েছে এই আইন।

কিন্তু সম্প্রতি সর্বভারতীয় এক সংবাদমাধ্যম কেন্দ্রের কাছে আরটিআই করে জানতে চেয়েছিল আইন পাশের আগে সেই সব আলােচনার সত্যতা প্রসঙ্গে। কিন্তু তার জবাবে কেন্দ্র জানিয়েছে, এই ব্যাপারে আলােচনার কোনও রেকর্ড তাদের কাছে নেই। আলােচনার পথে না হেঁটে নতুন তিনটি কৃষি আইন পাশ করিয়েছে মােদি সরকার। এই অভিযােগ উঠেছে বিভিন্ন মহল থেকেই। 

সােমবার কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তােমর একটি ফেসবুক লাইভে অংশ নিয়েছিলেন। সেখানে তিনি বলেছিলেন, দীর্ঘদিন ধরে এই আইন নিয়ে আলােচনা হয়েছে দেশে। অনেক কমিটি গঠন করা হয়েছিল। তারা দেশের বিভিন্ন প্রান্ত থেকে পরামর্শ গ্রহণ করেছে।


এ মাসের শুরুতে আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদও একই দাবি করেছিলেন। তিনি বলেছিলেন, কৃষি আইন নিয়ে আলােচনার জন্য ১ লক্ষ ৩৭ হাজার ওয়েবিনার এবং ট্রেনিংয়ের আয়ােজন হয়েছিল। ৯২ লক্ষেরও বেশি কৃষক সেখানে অংশ নিয়েছিলেন। বিভিন্ন কৃষক সংগঠনগুলির সঙ্গে আলােচনা হয়েছে বলেও দাবি করেন আইনমন্ত্রী। 

বিভিন্ন পরস্পর বিরােধী তথ্য সামনে আসার পর বিষয়টি নিয়ে বিস্তারিত জানতে ওই সর্বভারতীয় সংবাদমাধ্যম ১৫ ডিসেম্বর আরটিআই-এর মাধ্যমে, তিনটি কৃষি বিল আইন হওয়ার আগে বিভিন্ন সংগঠনের সঙ্গে যে সব আলােচনা হয়েছে সেই ব্যাপারে বিস্তারিত জানাতে বলেছিল। সেই সব মিটিংয়ের তথ্যও জানতে চেয়েছিল।

কিন্তু ২২ ডিসেম্বর এই আরটিআই-এর উত্তরে মুখ্য জনসংযােগ আধিকারিক বলেছেন, ‘এই আলােচনা নিয়ে কোনও তথ্য রাখা হয়নি।’ অর্থাৎ মুখে দাবি করলেও কৃষি আইন নিয়ে আলােচনা সম্পর্কিত কোনও তথ্যই দিতে পারল না কেন্দ্র।