দ্বিতীয় টিকাকে অগ্রাধিকার দিতে রাজ্যগুলিকে সুপারিশ করল কেন্দ্র

প্রতীকী ছবি (File Photo: iStock)

টিকাকরণ নিয়ে দেশজুড়ে হাহাকার চলছে। এবার টিকাকরণের ক্ষেত্রে দ্বিতীয় টিকা প্রদানের বিষয়টি অগ্রাধিকার দেওয়ার কথা বলল কেন্দ্র। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন একটি টুইটে দেশের বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কাছে দ্বিতীয় টিকাকে অগ্রাধিকার দেওয়ার কথা সুপারিশ করেন।

এ প্রসঙ্গে তিনি বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি সরকারের পক্ষ থেকে এই নতুন টিকা নীতির কথা। এর পাশাপাশি তার মন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে। এদিন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী টুইটে লিখেছেন, প্রয়ােজনীয় প্রতিরােধ ক্ষমতা গড়ে তােলার জন্য দুটি কোভিড -১৯ টিকা জরুরি।

এ বিষয়ে সচেতনতা গড়ে তুলতে হবে এবং টিকা প্রদানের বিষয়টি অগ্রাধিকার দিতে হবে। সেই সঙ্গে টিকার অপচয় বন্ধ করার জন্য পরামর্শ দেওয়া হয়েছে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে।


যাঁরা প্রথম টিকা নিয়েছেন, তাঁদের উদ্দেশে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, অনুরােধ করছি, কোনও অবস্থাতেই দ্বিতীয় টিকা নেওয়া থেকে নিজেকে দূরে রাখবেন না। এদিন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভুষণ এবং করােনা প্রতিরােধে প্রযুক্তি ও তথ্যগত ব্যবস্থাপনার দায়িত্বে থাকা কমিটির চেয়ারম্যান আর এস শর্মা বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের স্বাস্থ্য সচিবের সঙ্গে বৈঠকে বসেন।

সেই বৈঠকে কেন্দ্রের পরামর্শ করােনা টিকার ৭০ শতাংশ যেন ব্যবহার করা হয় দ্বিতীয় ডােজের জন্য। এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে স্বাস্থ্য মন্ত্রকের তরফে। সেখানে বলা হয়েছে, যারা প্রথমবার টিকা নিয়েছেন, তাঁদের পরবর্তী টিকা নেওয়ার বিষয়টিকে অগ্রাধিকার দিতে হবে। যদিও এ বিষয়ে সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্ট রাজ্যের সরকার।